এবার চিনের নাকের ডগায় ঘুরবে ভারতীয় সেনা, ৭টি নতুন টানেল তৈরি করছে ভারত! ঘুম উড়ল বেজিংয়ের

বাংলা হান্ট ডেস্ক : সীমান্তে আরও তৎপর ভারত (India)। চিন (China) সীমান্ত রেখার কাছে আরও সাতটি নতুন টানেল বা সুড়ঙ্গপথ তৈরির পরিকল্পনা করছে কেন্দ্র। সম্প্রতি দেশের প্রতিরক্ষা মন্ত্রক (Defence Ministry) এই তথ্য প্রকাশ্যে এনেছে।

চিন সীমান্ত সংলগ্ন এলাকায় যোগাযোগ ব্যবস্থা উন্নত করার চেষ্টা দীর্ঘ দিন ধরেই করে চলেছে ভারত। ২০১৪ সালে মোদি সরকার ক্ষমতায় আসার পর পূর্ণ উদ্যমে এ সংক্রান্ত পুরনো প্রকল্পগুলি বাস্তবায়িত করার কাজ শুরু হয়। পাশাপাশি আরও অনেক নতুন টানেল তৈরির পরিকল্পনাও গ্রহণ করা হয়েছিল নতুন সরকারের তরফে।

   

দিন কয়েক আগে দেশের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে কেন্দ্রীয় রাষ্ট্রমন্ত্রী অজয় ভট্ট জানিয়েছেন, ইতিমধ্যেই পাঁচটি টানেল তৈরির কাজ শেষ হয়ে গিয়েছে। আর তা শেষ হয়েছে গত তিন বছরে। এ ছাড়া আরও ১০টি টানেলের কাজ চলছে। এই ১৫টির বাইরে আরও নতুন সাতটি টানেল তৈরির পরিকল্পনা করেছে কেন্দ্র।

india tunnel

মন্ত্রী জানিয়েছেন এই টানেলগুলি তৈরি হলে ভারত-চিন সীমান্তে পৌঁছনোর যোগাযোগ ব্যবস্থা আরও সহজ এবং দ্রুত হবে। ভারত এবং চিনের মাঝখানে রয়েছে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বা লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি)। সুড়ঙ্গপথ বেয়ে সেই নিয়ন্ত্রণরেখায় সহজে এবং দ্রুত গতিতে পৌঁছে দেওয়া যাবে সেনা, অস্ত্র এমনকি, গোলা-বারুদও।

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, এই সমস্ত টানেলের প্রত্যেকটিই তাই অত্যন্ত গুরুত্ববাহী। তবে এর মধ্যে অন্যতম প্রধান হল অটল টানেল। ৯.০২ কিলোমিটার দীর্ঘ এই টানেলের কাজ ২০২০ সালেই সম্পূর্ণ হয়ে গিয়েছে। ফলে গত এক বছর ধরে এই টানেলের মাধ্যমে ভারত-তিব্বতের মাঝে থাকা লাহুল-স্পিতি উপত্যকায় পৌঁছনোর কাজ অনেকটাই সহজ হয়েছে। এ ছাড়া অগস্টের শেষে সেলা টানেলের কাজও সম্পূর্ণ হয়ে যাবে বলে জানিয়েছেন ভট্ট। সেলা সুড়ঙ্গপথ অসমের গুয়াহাটিকে সঙ্গে জুড়বে অরুণাচল প্রদেশের তাওয়াংয়ের সঙ্গে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর