কমছে দারিদ্রসীমার নীচে থাকা মানুষের সংখ্যা! সুখবর শোনাল নীতি আয়োগ, নয়া নজির ভারতের

বাংলাহান্ট ডেস্ক : ফের ভারতের মুকুটে নয়া পালক। আর চরম দারিদ্রতা নেই ভারতে। চমকপ্রদ এই তথ্য উঠে এসেছে একটি সমীক্ষায়। এই রিপোর্ট অনুযায়ী, ভারত সফলভাবে মিটিয়ে ফেলেছে চরম দারিদ্রতা। ভারত ধীরে ধীরে দারিদ্রতার সীমার উপরে উঠে আসছে। দেশকে দারিদ্র্যমুক্ত করতে মোদি সরকার গত ১০ বছর একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে।

   

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছিলেন, গত ১০ বছরে প্রায় ২৫ কোটি মানুষকে দারিদ্রসীমার বাইরে আনা সম্ভব হয়েছে। ২০২২-২৩ অর্থবর্ষের কনজামশন এক্সপেডিচার ডেটা বা ব্যয়ের হিসাব সেই কথা আরো একবার বলছে। এই সমীক্ষা শেষবার হয়েছিল ২০১১-১২ সালে। রিয়েল পার ক্যাপিটা কনজামশন গ্রোথ বা আসল জনপ্রতি ব্যয় ক্ষমতা ২০১১-১২ সাল থেকে ২.৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আরোও পড়ুন : হাতে আছে আর মাত্র কয়েকটা দিন! শিক্ষক নিয়োগ হবে ৫০০০’র বেশি পদে, শিগগিরই আবেদন করুন

৩.১ শতাংশ বার্ষিক খরচ করার ক্ষমতা গ্রামাঞ্চলে এবং ২.৬ শতাংশ শহরাঞ্চলে বৃদ্ধি পেয়েছে। শহরাঞ্চলের তুলনায় ব্যয় ক্ষমতা অধিক বৃদ্ধি পেয়েছে গ্রামাঞ্চলে। সামাজিক অসাম্য ব্যাপকভাবে হ্রাস পেয়েছে শহর ও গ্রামাঞ্চলে। গিনির হার ৩৬.৭ শতাংশ থেকে কমে ৩১.৯ শতাংশে পৌঁছেছে গ্রামে।

India,Proverty,India's Poverty Rate,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor

এছাড়াও বলা হচ্ছে দেশে উচ্চ বৃদ্ধি ও অসাম্য হার হ্রাস পাওয়ার জন্যই দারিদ্রতা হ্রাস পেয়েছে। ২০১১ সালে হেডকাউন্ট পভার্টি রেশিও বা দারিদ্রতার হার ছিল ১২.২ শতাংশ। ২০২২-২৩ সালে কমে সেটি ২ শতাংশ হয়েছে। ২.৫ শতাংশে দারিদ্রতার হার দাঁড়িয়েছে গ্রামাঞ্চলে। শহরাঞ্চলে দারিদ্রতার হার নেমেছে ১ শতাংশে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর