বিশ্বকাপ জয়ের আগেই বড় খবর! অর্থনীতিতে সাফল্য, ভারতের জিডিপি পেরোল চার ট্রিলিয়নের গণ্ডি

   

বাংলা হান্ট ডেস্ক: রবিবার বিশ্বকাপের (World Cup Final) মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া (India vs Australia)। অজিদের সঙ্গে এই যুদ্ধে নীল সেনারা জয়ী হবেন কিনা তা অবশ্য জানা যাবে রাতের দিকে। কিন্তু তার আগেই এদিন ভারতের জন্য এল আরও একটি সুখবর। চার ট্রিলিয়ন অর্থনীতির (Four Trillion Economy) দেশে পরিণত হল ভারত। প্রতিশ্রুতিপূরণ করল মোদী সরকার (Modi Sarkar)।

এর আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) প্রতিশ্রুতি দিয়েছিলেন ভারত ২০২৩ সালে প্রায় ৪ ট্রিলিয়ন অর্থনীতির ($4 trillion) দেশে পরিণত হবে। আর সেটাই সত্যি হল। ভারতের জিডিপি (GDP) ছাড়িয়ে গেল চার ট্রিলিয়ন। যার ফলে ভারত ৪ ট্রিলিয়ন অর্থনীতির দেশে পরিণত হয়েছে। বিশ্বকাপ জয়ের আগে নিঃসন্দেহে এটি বড় খবর।

আরও পড়ুন: কী এই হালাল পণ্য, যা নিষিদ্ধ করল যোগী সরকার! একমাত্র ইসলাম ধর্মের সঙ্গেই রয়েছে সম্পর্ক

এরই পাশাপাশি ভারতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি পেয়েছে ২৮ বিলিয়ন ডলার। এই হিসেবে প্রত্যেক ভারতীয়ের মাথাপিছু আয় বৃদ্ধি হয়েছে ২৮০০ ডলার।

২০২২ সালে ভারতের মোট জাতীয় উৎপাদন ছিল (জিডিপি) ৩.২ ট্রিলিয়ন ডলার। এখন বৃদ্ধি পেয়ে হয়েছে ৪ ট্রিলিয়ন ডলার। ভারতের রিজার্ভ ছিল, ৫৯৬ বিলিয়ন ডলার। ২৮ বিলিয়ন ডলার বৃদ্ধি পেয়ে ভারতের রিজার্ভ বর্তমানে দাঁড়িয়েছে ৬২৪ বিলিয়ন।

India will become Asia's second largest economy within a few years

এই প্রসঙ্গে কেন্দ্রের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা অনন্ত নাগাস্মরণ এক্স হান্ডেলে জানিয়েছেন, ভারত এখন ৪ ট্রিলিয়ন অর্থনীতির দেশে পরিণত হয়েছে। আগামী ২০৩০ সালের মধ্যে ভারতের অর্থনীতি হবে ৭ ট্রিলিয়নের।

উল্লেখ্য, সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) সংসদে দাঁড়িয়ে বলেছেন, আগামী কয়েক বছরের মধ্যে ভারত বিশ্বের তৃতীয় অর্থনীতির দেশ হবে। আর এদিকে এবার চার ট্রিলিয়ন অর্থনীতির দেশ হিসেবে নাম লেখাল ভারত।

Avatar
Monojit

সম্পর্কিত খবর