টাইমলাইনভারত

সীমান্তে চীনের বিরুদ্ধে বড়সড় সফলতা অর্জন করল ভারতীয় সেনা, দখলে এলো ছয়টি নতুন শৃঙ্গ

বাংলা হান্ট ডেস্কঃ পূর্ব লাদাখে (Ladakh) চীন সীমান্তে ভারতীয় সেনা (Indian Army) বিগত ২০ দিনে বড়সড় সফলতা অর্জন করেছে। ভারতীয় সেনা বিগত ২০ দিনে পিপলস লিবারেশন আর্মিকে আশায় জল ঢেলে চীনের সীমান্তে ছয়টি নতুন শৃঙ্গে কবজা করেছে। চীনের সেনা ভারতীয় সেনার উপর প্রভাব খাটাতে এই শৃঙ্গ গুলো জয় করতে চাইছিল। সরকারের সুত্র মিডিয়াকে জানায়, ‘আমাদের জওয়ানরা ছয়টি নতুন শৃঙ্গে কবজা জমাতে সক্ষম হয়েছে। সাগর হিল, গুরুগ হিল, রেজাং লা, রাচানা লা, মোখপারি আর ফিঙ্গার ৪ রিজ লাইন শৃঙ্গ গুলোতে নতুন করে কবজা জমানো হয়েছে।”

সুত্র থেকে জানা যায় যে, এই এই পাহাড় গুলো দক্ষিণ থেকে উত্তর দিক পর্যন্ত বিস্তৃত রয়েছে। ভারতীয় সেনার এই সফলতা চীনের সাথে জারি সংঘর্ষের মধ্যে বিশিষ্ট এলাকায় PLA এর থেকে এগিয়ে রাখছে ভারতীয় জওয়ানদের। সুত্র থেকে জানা যায় যে, ভারতীয় আর চীনের সেনার মধ্যে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের উঁচু স্থান গুলোতে কবজা করার জন্য ২৯ আগস্টের পর থেকে সংঘর্ষ শুরু হয়। তখন চীনের সেনা প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তের পাশে থাকুং অঞ্চলের দক্ষিণের পাহাড়ে কবজা করার চেষ্টা চালাচ্ছিল।

সুত্র অনুযায়ী, সেই সময় চীনের সেনার পাহাড়ে কবজা করার প্রচেষ্টা বিফল করার জন্য প্যংগংয়ের উত্তর দিক থেকে শুরু করে লেকের দক্ষিণ দিক পর্যন্ত কমপক্ষে তিনবার হাওয়ায় ফায়ারিং করতে হয়েছিল।

সুত্র থেকে এও জানা যায় যে, ব্ল্যাক টপ আর হেলমেট টপ পাহাড় গুলো এলএসিতে চীনের অংশে আছে, আর ভারতীয় জওয়ান দ্বারা কবজা করা শৃঙ্গ গুলো ভারতীয় এলাকায় আছে। ভারতীয় সেনা দ্বারা শৃঙ্গে কবজা করার পর চীনের সেনা নিজেদের সংযুক্ত ব্রিগেডের জন্য প্রায় ৩ হাজার অতিরিক্ত ট্রুপ মোতায়েন করেছিল। এরমধ্যে রেজাং লা আর রাচান না এর উচ্চতায় ইনফ্রেন্ট্রি আর সুসজ্জিত সেনার গাড়িও ছিল।

Back to top button