বারবার চার্জ করার দিন শেষ, ব্যাটারি বদল স্টেশন তৈরি হচ্ছে কলকাতাতে! বড় লগ্নি করছে এই কোম্পানি

বাংলা হান্ট ডেস্ক : মোটোভোল্ট মোবিলিটি এবং ‘জার্মান সংস্থা সোওবি’ হাত মিলিয়ে ভারতে (India) ২০০টি ব্যাটারি পরিবর্তনের কেন্দ্র তৈরী করতে চলেছে। প্রাথমিকভাবে কলকাতায় (Kolkata) দুটি কেন্দ্র গড়ে তোলা হবে। সমস্ত পরিকল্পনাটি যদি ঠিক ভাবে চলে তাহলে, আগামী বছরের মার্চের মধ্যেই ওই দুটি কেন্দ্র তৈরী হয়ে যাবে।

   

সূত্রে খবর, দুই চাকার গাড়িগুলির ব্যাটারি বদলের জন্য মোট ২০০টি কেন্দ্র তৈরি করা হবে। এছাড়া কলকাতার পাশাপাশি দিল্লিতেও পরীক্ষামূলকভাবে ব্যাটারি পরিবর্তনের দুটি কেন্দ্র তৈরী করা হচ্ছে। যা ব্যাটারি পরিবর্তনের খরচ কমাতে সাহায্য করতে পারে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, পাইলট প্রোজেক্টে সাফল্য মিললে আগামী দু’বছরের মধ্যে সোওবির বাকি ১৯৮টি কেন্দ্র চালু করা হবে বলে জানানো হয়েছে। অর্থাৎ কলকাতা ও দিল্লির কাজ দেখেই বাকি ১৯৮টি কেন্দ্র তৈরির সিদ্ধান্ত নেওয়া হবে।

কলকাতায় ব্যাটারি পরিবর্তনের কেন্দ্রটি পার্ক স্ট্রিটের মধ্যে হবে। যা আগামী বছর মার্চের মধ্যে চালু করে দেওয়ার পরিকল্পনা রয়েছে। প্রতিটি কেন্দ্র তৈরী করতে প্রায় ৮,০০০ মার্কিন ডলার খরচ হবে।

আরও পড়ুন : বিচারপতি সিনহার স্বামীকে বারবার তলব! CID-র গতিপ্রকৃতি নিয়ে প্রশ্ন অভিজিৎ গাঙ্গুলির

এই পরিবর্তন কেন্দ্রগুলি যদি সফলভাবে তৈরী হয়, তাহলে সাধারণ মানুষের লাভ হবে বলতেই পারেন। কারণ সাধারণ ব্যাটারি যেভাবে চার্জ দেওয়া হয় ,তাতে যে পরিমান খরচ হয়, তার থেকে এবারে কম টাকা খরচ হবে। এই প্রকল্পে মোট ১০ মিলিয়ন মার্কিন ডলার মুনাফা হতে পারে। প্রাথমিকভাবে যাতে পাঁচ বছরের মধ্যে মুনাফা হয়, সেই টার্গেটই ঠিক করেছেন মোটোভোল্ট মোবিলিটি।