টাইমলাইনভারতআন্তর্জাতিক

মোদী সরকারের নতুন রেকর্ড, আমেরিকাকে পেছনে ফেলে এই দিক থেকে বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ হল ভারত

বাংলাহান্ট ডেস্কঃ করোনা আবহে ভারতের (india) অর্থনীতি কিছুটা মুষড়ে পড়লেও, বিদেশি বিনিয়োগকারীদের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে মোদী সরকার। সংকটের দিনেও দেশে বিদেশি বিনিয়োগ বন্ধ হয়নি। উপরন্তু বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পেয়ে, বৈদেশিক মুদ্রার পরিমাণ ৬.৮৪২ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৬০০ আরব ডলার।

শুক্রবার ভারতীয় রিজার্ভ ব্যাংকের পক্ষ এক বিবৃতি জারি করে জানানো হয়েছে, করোনা কালেও দেশে বৈদেশিক মুদ্রার পরিমাণ বেশ কিছুটা বৃদ্ধি পেয়ছে। যেখানে ২০২১ সালের ২৮ শে মে অর্থাৎ শেষ সপ্তাহে বৈদেশিক মুদ্রার পরিমাণ ৫.২৭১ থেকে ৫৯৮.১৬৫ আরব ডলার হয়ে গিয়েছে। পর্যালোচনাধীন এই সপ্তাহে এই পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৭.৩৬২ থেকে ৫৬০.৮৯০ আরব ডলার।

বৈদেশিক মুদ্রা ভাণ্ডারের নিরিখে ভারত নতুন রেকর্ড গড়ার লক্ষ্যে এগোচ্ছে। সেইসঙ্গে আমেরিকাকে (america) পেছনে ফেলে বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ হয়ে উঠেছে ভারত। এই তালিকায় ভারতের প্রথমে রয়েছে চীন, জাপান, সুইজারল্যান্ড এবং রাশিয়া। জানিয়ে রাখি, আমেরিকার বৈদেশিক মুদ্রার পরিমাণ প্রায় ১৪২ আরব ডলার এবং এই তালিকায় আমেরিকার স্থান ২১। সিঙ্গাপুর, হংকংও অনেক পেছনে রয়েছে এই তালিকার।

মহামারি করোনা আবহের মধ্যেও ভারতে বিদেশি বিনিয়োগ বন্ধ না হওয়ার কারণে বর্তমানে বৈদেশিক মুদ্রার পরিমাণ ভারতে অনেক বেশি রয়েছে। যে কারণে ভারত আমেরিকার মত দেশকেও পেছনে ফেলে তড়তড় করে এগিয়ে গিয়েছে এই তালিকায়।

Related Articles

Back to top button