বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার রেশ কাটতে না কাটতেই ছন্দপতন! জিম্বাবোয়ের বিরুদ্ধে লজ্জার হার ভারতের

বাংলা হান্ট ডেস্ক: এ যেন এক অদ্ভুত সমাপতন! গত শনিবার জিম্বাবোয়েতে (Zimbabwe) দক্ষিণ আফ্রিকাকে (South Africa) হারিয়ে T20 বিশ্বকাপ (ICC Men’s T20 World Cup) চ্যাম্পিয়ন হয়েছিল ভারতীয় দল (India National Cricket Team)। কিন্তু, ঠিক তারপরের শনিবার সেই জিম্বাবোয়েতেই লজ্জার হারের সম্মুখীন হল টিম ইন্ডিয়া (India National Cricket Team)। প্রসঙ্গত উল্লেখ্য যে, জিম্বাবোয়ে সফরের প্রথম T20 ম্যাচ খেলতে গিয়েই কার্যত দিশেহারা অবস্থা হল ভারতের। এমতাবস্থায়, দীর্ঘ ৮ বছর পর ভারতকে T20-তে হারিয়ে জয় হাসিল করল জিম্বাবোয়ে।

লজ্জার হার ভারতের (India National Cricket Team):

শনিবারের এই ম্যাচে জিম্বাবোয়ে মাত্র ১১৫ রানের পুঁজি নিয়েই বিশ্বচ্যাম্পিয়ন ভারতকে পরাজিত করল। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, জিম্বাবোয়ে সফরের জন্য নির্বাচিত ভারতীয় দলে সিনিয়র ক্রিকেটাররা উপস্থিত না থাকলেও যাঁরা স্কোয়াডে রয়েছেন তাঁরা প্রত্যেকে T20 ফরম্যাটে যথেষ্ট অভিজ্ঞ। শুভমন গিলের নেতৃত্বাধীন এই ভারতীয় দলে ঋতুরাজ গায়কোয়াড় থেকে শুরু করে ওয়াশিংটন সুন্দর এবং রিঙ্কু সিংদের মতো খেলোয়াড় উপস্থিত রয়েছেন। যাঁরা IPL-এর মঞ্চে তাঁদের দক্ষতা প্রদর্শন করেছেন।

   

India lost against Zimbabwe.

কিন্তু, বিশ্বকাপের দুর্দান্ত জয়ের পরেই প্রথম T20 ম্যাচ খেলতে নেমে ভারতীয় দলের এহেন অবস্থা দেখে অবাক হয়েছেন সকলেই। শুধু তাই নয়, জিম্বাবোয়ের বিরুদ্ধে খেলতে নেমে ভারতীয় দল যেভাবে ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন হয়েছে তা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে তুমুল আলোচনা। এমতাবস্থায়, জিম্বাবোয়ের বিরুদ্ধে ৫ ম্যাচের সিরিজের প্রথম ম্যাচেই ১৩ রানে পরাজয় ঘটল টিম ইন্ডিয়ার।

আরও পড়ুন: হু হু করে বাড়ছে দাম! রেলের এই শেয়ারই বিনিয়োগকারীদের করছে মালামাল

জানিয়ে রাখি যে, এবারের T20 বিশ্বকাপে যোগ্যতাই অর্জন করতে পারেনি জিম্বাবোয়ে। অথচ, বিশ্বকাপের পরে প্রথম ম্যাচ খেলতে নেমে সেই জিম্বাবোয়ের কাছেই হার স্বীকার করে নিলেন শুভমান গিলেরা। এদিকে, ২০১৬ সালে ধোনির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়াকে ঠিক একইভাবে সিরিজের প্রথম ম্যাচে হারিয়ে দিয়েছিল জিম্বাবোয়ে। তবে, শেষ পর্যন্ত ওই সিরিজ জিতে ফিরেছিল ভারতীয় দল।

আরও পড়ুন: ফের কামাল করে দেখাল ভারত! দেশের মাটিতেই তৈরি হল বিশ্বের সবচেয়ে শক্তিশালী “অ-পারমাণবিক” বোমা

এ দিনের ম্যাচে টপ অর্ডারের ব্যাটাররা ব্যর্থ হলেও একমাত্র আশার আলো ছিলেন ওয়াশিংটন সুন্দর। যদিও, হাতে মাত্র ১ টি উইকেট থাকায় পরিস্থিতি আদৌ সুবিধের ছিল না। এমতাবস্থায়, একটা সময়ে জেতার জন্য ভারতের প্রয়োজন ছিল ৬ বলে ১৬ রান। ওয়াশিংটন সুন্দর এবং খলিল আহমেদ ক্রিজে থাকলেও যাবতীয় দায়িত্ব ছিল ওয়াশিংটন সুন্দরের ওপরেই। কিন্তু শেষ ওভারে আসে মাত্র ২ রান। শেষ বলে ওয়াশিংটন সুন্দর আউটও হয়ে যান। উল্লেখ্য যে, আজকের ম্যাচে ভারতের হয়ে সব থেকে বেশি রান পেয়েছেন অধিনায়ক শুভমান গিল। তিনি ২৯ বলে ৩১ রান করেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর