উড়ে গেল জাপান! দাপট দেখিয়ে চীনের মাটিতে সোনা ও অলিম্পিকের যোগ্যতাঅর্জন ভারতীয় হকি দলের

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ ভারতীয় ক্রীড়াপ্রেমীদের মুখে হাসি ফোটালো ভারতীয় পুরুষ হকি দল (Indian Hockey Team)। চীনের মাটিতে এশিয়ান গেমসে (2023 Asian Games) প্রত্যাশিত স্বর্ণপদক জিতেছে তারা। পাঁচ বছর আগের সাক্ষাতে সেমিফাইনালে হারের বদলা এদিন হরমনপ্রীত সিংয়ের (Harmanpreet Singh) দল শুক্রবার ফাইনালে নিয়ে নিলো। গতবারের চ্যাম্পিয়ন জাপানকে ৫-১ ফলে উড়িয়ে দিয়ে এদিন স্বর্ণপদক (Gold Medal) নিশ্চিত করে ভারত। গত কয়েক বছর ধরে ভারতীয় হকি দলের সাম্প্রতিক পারফরম‍্যান্সের গ্রাফ ক্রমশ ঊর্ধ্বমুখী।

   

এশিয়ান গেমসের মঞ্চে পুরুষদের হকিতে এটি ভারতের চতুর্থ স্বর্ণপদক। শেষবার ইনচিওনে ২০১৪ সালের এশিয়ান গেমসে সোনা জিতেছিল ভারত। এর আগে ভারতীয় হকি দল ১৯৬৬ এবং ১৯৯৮ সালে, উভয়বারই ব্যাংককে স্বর্ণ পদক জয় করতে সক্ষম হয়েছিল ভারত। গত কয়েক বছর ধরে ভারতীয় হকি দলের সাম্প্রতিক পারফরম্যান্স ক্রমশই

গোটা টুর্নামেন্টের হিসাবে জাপানের বিরুদ্ধে পুরুষ হকি দলের জয়ের সাথে ভারত ২২ টি স্বর্নপদক নিশ্চিত করে ফেলেছে। ভারতীয় ক্রীড়াবিদদের পরবর্তী লক্ষ্য হবে বাকি যে কটি পদক আসে তার মধ্যে বেশিরভাগ যেন সোনালি রঙের হয়। চলতি এশিয়ান গেমসে ভারত অনেক আগেই তাদের আগের সেরা পারফরম্যান্স অর্থাৎ ৭০টি পদক জেতার মাইলফলক অতিক্রম করেছিল। এবার একশোর বেশি পদক জয় ভারতের এইবারের এশিয়ান গেমস অভিযানটিকে আরও অনেক সমৃদ্ধ ও অবিস্মরণীয় করে তুলবে।

আরও পড়ুন: এশিয়ান গেমসে চীনের মাটিতে ইতিহাস ভারতের! দাপট দেখিয়ে নিশ্চিত হল ১০০টি-র বেশি পদক

এদিন ভারতীয় হকি দলের তরফ থেকে ফের অধিনায়কোচিত পারফরম্যান্স করেন হরমনপ্রীত। ৩২ এবং ৬০ তম মিনিটে নিজের দুটি গোল করেন তিনি। এছাড়া অমিত রহিদাস, মনপ্রীত সিং এবং অভিষেক একটি করে গোল করেছেন। জাপান ৫১ মিনিটে একটি গোল শোধ করলেও সেটা ম্যাচে ফেরার জন্য যথেষ্ট ছিল না।

আরও পড়ুন: সাই কিশোরের ঘূর্ণিতে বিধ্বস্ত বাংলাদেশ! ভারতের কাছে লজ্জাজনক ভাবে হেরে বিদায় এশিয়ান গেমস থেকে

এইবারের এশিয়ান গেমসে দাপুটে পারফরম্যান্স করে ভারতীয় হকি দল আগামী অলিম্পিকের জন্য যোগ্যতা অর্জন করে ফেলেছে। পাকিস্তান, বাংলাদেশ, উজবেকিস্তান, সিঙ্গাপুরের মতো দলগুলির বিরুদ্ধে যথাক্রমে ১০, ১২, ১৬ এবং ১৬ টি করে গোল করে তাদের উড়িয়ে দিয়ে নক আউটের যোগ্যতা অর্জন করেছিল ভারত। জাপানকে এই টুর্নামেন্টের আগের সাক্ষাতে ৪-২ ফলে হারিয়েছিল ভারত। সেমিফাইনালে কোরিয়ার বিরুদ্ধে ভারতীয় দল সবচেয়ে কঠিন পরীক্ষার মুখোমুখি হয়েছিল। কিন্তু সেই ম্যাচ ৫-৩ ফলে জিতে ভারত ফাইনালে পৌঁছেছিল।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর