সীমান্তে দাদাগিরি শেষ চীনের! ভারতীয় সেনার শক্তি বাড়াতে আসছে ২০০ হউইৎজার কামান

বাংলা হান্ট ডেস্ক: চীন (China) সীমান্তে আরও জোরদার করা হচ্ছে নিরাপত্তা। এবার ভারতীয় সেনাবাহিনী (Indian Army) ২০০টি নতুন মাউন্ট করা হউইৎজার, ৪০০ টাওয়াড বন্দুক সিস্টেমের সঙ্গে ফায়ার পাওয়ার বাড়াবে বলে জানা যাচ্ছে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, এই মাউন্টেড হইইৎজারটি ১০৫ মিমি ৩৭ ক্যালিবার বন্দুক রয়েছে।

   

জানা যাচ্ছে, এটি কেনার জন্য ‘মেক ইন‌ ইন্ডিয়া’ প্রকল্পের অধীনে ভারতীয় সংস্থাগুলির জন্য টেন্ডার জারি করা হবে। এই প্রথম ভারতীয় আর্টিলারিতে এই ধরনের ১০৫ মিমি মাউন্টেড হাইইৎজার থাকবে।

এরই সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রক শীঘ্রই ‘মেক ইন ইন্ডিয়া’র অধীনে ৪০০টি নতুন টাউট বন্দুক সংগ্রহের বিষয়টিও গ্রহণ করেছে। ৪০০ টাওয়ার আর্টিলারি বন্দুক সিস্টেম সংগ্রহের প্রস্তাবটি ৩০ নভেম্বর বৈঠকে নির্ধারিত হবে বলে খবর।

আরও পড়ুন: কোরানের থেকে বড় কিছু নেই, যুক্ত করা হোক পাঠ্যক্রমে! দাবি যোগীরাজ্যের সাংসদের

ভারতীয় সেনাবাহিনীর রেজিমেন্ট অফ আর্টিলারি ১৫৫ মিলিমিটার/ ৫২ ক্যালিবার টোয়েড গান সিস্টেম তৈরি করতে ভারতীয় শিল্পের দক্ষতা ব্যবহার করতে চাইছে। এর প্রধান বৈশিষ্ট্য, সেগুলি হবে হালকা এবং ভবিষ্যৎ প্রযুক্তিগত অগ্রগতির জন্য।

india vs china

ভারতীয় সেনাবাহিনী ইতিমধ্যে ৩০৭ অ্যাডভান্স টোয়েড আর্টিলারি গান সিস্টেম কেনার জন্য একটি টেন্ডার জারি করেছে এবং চীন এবং পাকিস্তান সীমান্তে এইগুলি প্রয়োজনীয়তা অনুযায়ী ব্যবহার করা হবে।