টাইমলাইনভারত

Indian railway এর আরেক চমৎকার! হিমালয়ের কোলের এই  হিন্দু তীর্থস্থানে এবার যাওয়া যাবে ট্রেনে করেই

Indian Railway উত্তরাখণ্ডের ঋষিকেশ (rishikesh) ও কর্ণ প্রয়াগকে (karna prayag)  সংযোগকারী একটি রেলপথের নির্মাণকাজ খুব শীঘ্রই শুরু করতে চলেছে।   এই প্রকল্পটি ঋষিকেশ ও কর্ণপ্রয়াগের মধ্যে রেল যোগাযোগ স্থাপন করবে এবং উত্তরাখণ্ডের তীর্থস্থানগুলিতে প্রবেশের সুযোগ সহজ করে পর্যটন খাতকে বাড়িয়ে তুলবে।

কর্ণপ্রয়াগ ভারতের উত্তরাখণ্ড রাজ্যের চামোলি জেলার একটি শহর ও পৌর বোর্ড।  কর্ণপ্রয়াগ আলাকানন্দ নদীর পঞ্চ প্রয়াগের একটি যা অলকানন্দা এবং পিন্ডার নদীর সঙ্গমে অবস্থিত।

কর্ণপ্রয়াগ পাঁচ প্রয়াগের মধ্যে একটি। পাঁচটি প্রয়াগ হলেন বিষ্ণুপ্রয়াগ, নন্দপ্রয়াগ, কর্ণপ্রয়াগ, রুদ্রপ্রয়াগ এবং দেবপ্রয়াগ।  এলাহাবাদ (প্রয়াগরাজ), যেখানে গঙ্গা, যমুনা এবং পৌরাণিক কাহিনী সরস্বতী যোগ দেয়, প্রয়াগ হিসাবে পরিচিত এবং এটি হিন্দু তীর্থস্থানগুলির অন্যতম পবিত্র স্থান।  অনেকের মনে করেন কর্ণপ্রয়াগকে মহাভারতের কর্ণ, সূর্য উপাসনা করেছিলেন এই স্থানেই।  কর্ণপ্রয়াগে উমাকে নিবেদিত একটি প্রাচীন মন্দির রয়েছে।

জটিল ভূতাত্ত্বিক চ্যালেঞ্জ সহ এই ১২৫ কিলোমিটার দীর্ঘ এই রেলপথটি রাষ্ট্রীয় মালিকানাধীন রেল বিকাশ নিগম লিমিটেডের অধীনে। এবং এই রেল প্রকল্পের ৮৪% এরও বেশি অংশে টানেল এবং সেতু রয়েছে।  প্রকল্পটি পাঁচ বছরের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে এবং কাজের সামগ্রীর অংশগুলির মধ্যে রয়েছে টানেল নির্মাণ, নির্মাণ শ্যাফ্ট এবং অন্যান্য আনুষঙ্গিক কাজ অন্তর্ভুক্ত। দেবপ্রয়াগ স্টেশনের ২৪০  মিটার বেড়িবাঁধ এবং জনসুতে একটি ৩০০ মিটার একটি বাঁধ সহ একটি ছোটখাটো সেতুও এই উদ্যোগে জড়িত।

Back to top button