নয়া রূপে সেজে উঠবে জলপাইগুড়ি! উত্তরবঙ্গের ২৬টি স্টেশন হবে বিশ্বমানের, দেখলে তাক লেগে যাবে

বাংলাহান্ট ডেস্ক: অমৃত ভারত প্রকল্পের অধীনে চলছে স্টেশন আধুনিকীকরণের কাজ। উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের জেনারেল ম্যানেজার শ্রী চেতন কুমার শ্রীবাস্তব সম্প্রতি সেই কাজের অগ্রগতি খতিয়ে দেখার জন্য পরিদর্শন করলেন একাধিক স্টেশন। আলিপুরদুয়ার ডিভিশনের নিরাপত্তা সংক্রান্ত বিষয়টি তিনি খতিয়ে দেখেন।

   

আলিপুরদুয়ার ডিভিশনের অন্তর্গত জলপাইগুড়ি রোড, ধুপগুড়ি ও নিউ কোচবিহার জং.স্টেশন-এর অগ্রগতি পর্যালোচনা করেন তিনি। এই স্টেশনগুলিতে যে সমস্ত কাজ হচ্ছে সেগুলি খতিয়ে দেখেন জেনারেল ম্যানেজার। বিভিন্ন বিভাগের প্রধান ও ডিভিশনাল আধিকারিক ও আলিপুরদুয়ারের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার শ্রী অমরজিৎ গৌতম চেতন কুমার শ্রীবাস্তবের সাথে ছিলেন এই পরিদর্শনের সময়।

আরোও পড়ুন : সাবধান! ভুলেও মোবাইলে রাখবেন না এই অ্যাপসগুলো, এক্কেবারে শেষ হয়ে যেতে পারে সব টাকা

জলপাইগুড়ি রোড, ধুপগুড়ি ও নিউ কোচবিহার জংশনের স্টেশনকে অমৃত ভারত প্রকল্পের অধীনে বিশ্বমানের স্টেশনে রূপান্তরিত করা হচ্ছে। এই সংক্রান্ত কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে ষ্টেশনগুলিতে। স্টেশনগুলির পরিষ্কার-পরিচ্ছন্নতা, লেভেল ক্রসিং গেটগুলির ট্র্যাক জিওমেট্রি ইনডেক্স (টিজিট), বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্রিজগুলি পরিদর্শন করেন চেতন কুমার শ্রীবাস্তব।

আরোও পড়ুন : আর ট্রেনের গতির বলি হতে হবে না বন্যপ্রাণীদের! বড় ব্যবস্থা নিল রেল, শুনে খুশি হবেন

বিভিন্ন স্টেশনের ক্রু লবি, প্যানেল রুম, রানিং রুম, ফুট ওভার ব্রিজ, প্ল্যাটফর্ম ও অন্যান্য যাত্রী সুযোগ-সুবিধা সম্পর্কিত কাজের অগ্রগতি খতিয়ে দেখেন তিনি।আলিপুরদুয়ার ডিভিশনের ডিভিশনাল আধিকারিকদের সঙ্গে এদিন সন্ধ্যায় একটি বৈঠক সারেন চেতন কুমার শ্রীবাস্তব। পরবর্তীতে মিডিয়ার সাথে কথা বলতে গিয়ে তিনি বলেন, জলপাইগুড়ি রোড, ধুপগুড়ি ও নিউ কোচবিহার জংশনের মতো স্টেশনগুলিতে অমৃত ভারত প্রকল্পের অধীনে আধুনিকীকণের কাজ হচ্ছে। 

img 20240103 132313

উল্লেখ্য, ৬ আগস্ট, ২০২৩ তারিখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গোটা দেশের ৫০৮ টি রেলস্টেশনকে আধুনিকীকরণের সূচনা করেন। অমৃত ভারতের অধীনে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের ৯১টি স্টেশন সহ উত্তরবঙ্গের ২৬টি স্টেশনকে এই প্রকল্পের অধীনে নতুনভাবে গড়ে তোলা হচ্ছে। স্টেশন আধুনিকীকরণের পাশাপাশি যাত্রীদের জন্য একাধিক সুযোগ-সুবিধা আনছে রেল।

সম্পর্কিত খবর