আর ট্রেনের গতির বলি হতে হবে না বন্যপ্রাণীদের! বড় ব্যবস্থা নিল রেল, শুনে খুশি হবেন

বাংলাহান্ট ডেস্ক : বন্যপ্রাণীদের সুরক্ষার জন্য বিশেষ ব্যবস্থা করছে রেল। জঙ্গল এলাকায় ট্রেনের স্পিড নিয়ে আলোচনা চলছে বন দফতর ও রেলের। ট্রেনের গতির ফলে বন্যপ্রাণীদের দুর্ঘটনার হাত থেকে রক্ষা করার জন্য  ‘ইন্ট্রুসন ডিটেকশন সিস্টেম’ নিয়ে আসার ভাবনা চিন্তা করা হচ্ছে। জলপাইগুড়িতে এন‌এফ‌ রেলের‌ মালিগাওঁ‌ জেনারেল ম্যানেজার চেতনকুমার‌ শ্রীবাস্তব মঙ্গলবার এই কথা জানিয়েছেন।

   

চেতনকুমার‌ শ্রীবাস্তব আজ জলপাইগুড়ি রোড স্টেশন পরিদর্শন করেন অমৃত ভারত প্রকল্পের কাজ খতিয়ে দেখার জন্য। তিনি জলপাইগুড়ি রোড স্টেশন পরিদর্শনে যান মঙ্গলবার সকালে। পরিদর্শনের পর চেতনকুমার শ্রীবাস্তব জানিয়েছেন, এইরুটে বৈদ্যুতিকরণের কাজ চলছে। পাশাপাশি তৈরি করা হচ্ছে ১৩০ কিলোমিটার স্পিডের‌ রেলওয়ে ট্র্যাক‌।

আরোও পড়ুন : এবার টিকিট বুকিং থেকে ট্র্যাকিং, সবই হবে একটি অ্যাপে! যাত্রীদের জন্য রেল আনছে ‘Super App’

গুরুত্ব দেওয়া হচ্ছে সামগ্রিক নিরাপত্তার বিষয়টি। রেলের একাধিক আধিকারিক এদিন চেতনকুমার শ্রীবাস্তবের সাথে ছিলেন। অমৃত ভারত প্রকল্পের অধীনে এক্সেলেটর-লিফট বসানো হচ্ছে জলপাইগুড়ি রোড স্টেশনে। এছাড়াও এখানে শপিং সেন্টার সহ একাধিক উন্নয়নমূলক কাজ হচ্ছে। সব মিলিয়ে তোড়জোড় শুরু করে দিয়েছে রেল।

Indian Railways,Railway Track,Animal,ভারতীয় রেল,রেললাইন,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor

এনজেপি স্টেশনের পাশাপাশি জলপাইগুড়ি রোড, টাউন স্টেশন, মালবাজার ও হলদিবাড়ি স্টেশন-সহ বেশ কয়েকটি স্টেশনের পরিকাঠামো উন্নয়নের কাজ চালানো হচ্ছে অমৃত ভারত প্রকল্পের আওতায়। এদিন রেল আধিকারিকরা পরিদর্শন করেন জলপাইগুড়ি রোড স্টেশনের রেল‌ উদ্যান‌-সহ গোটা এলাকা। যাত্রীদের সাথেও কথা বলতে দেখা যায় তাদের।