এবার টিকিট বুকিং থেকে ট্র্যাকিং, সবই হবে একটি অ্যাপে! যাত্রীদের জন্য রেল আনছে ‘Super App’

বাংলাহান্ট ডেস্ক : ক্রমেই ভারতীয় রেল হয়ে উঠেছে দেশের মানুষের লাইফ লাইন। অত্যন্ত সস্তায় গন্তব্যে পৌঁছানোর জন্য আমাদের দেশের অধিকাংশ মানুষ ভরসা করেন রেলের উপর। যাত্রী স্বাচ্ছন্দের কথা মাথায় রেখে রেলও প্রতিনিয়ত নিজেদের আপডেট করার চেষ্টা করছে। এবারে রেলের তরফ থেকে যাত্রীদের জন্য নিয়ে আসা হচ্ছে নতুন একটি অ্যাপ।

   

টিকিট বুকিং থেকে ট্রেন ট্র্যাকিং, রেলের এই অ্যাপে করা যাবে সবকিছু। অনলাইন ট্রেনের টিকিট বুক করার জন্য রয়েছে একাধিক অ্যাপ। এগুলির মধ্যে অন্যতম একটি অ্যাপ হল আইআরসিটিসি। তবে অনেক সময় যাত্রীদের অভিযোগ এই অ্যাপের মাধ্যমে টিকিট বুক করার সময় পড়তে হয় ঝামেলায়।

আরোও পড়ুন : লক্ষ্য যাত্রী স্বাচ্ছন্দ্য বৃদ্ধি! নবরূপে সাজছে হাওড়া, আসছে বড়সড় বদল; চমকে দেওয়া তথ্য রেলের

এই আবহে ভারতীয় রেল নিয়ে আসতে চলেছে একটি নতুন অ্যাপ। এই অ্যাপটির নাম হবে  ‘Super App’। আইআরটিসির তরফে (Indian Railway Catering and Tourism Corporation) তৈরী করা এই একটিমাত্র অ্যাপেই যাত্রীরা একাধিক কাজ করতে পারবেন। এই অ্যাপের মাধ্যমে যেমন ট্রেনের টিকিট বুক করা যাবে, তেমনই রিয়েল টাইম ট্র্যাকিং সিস্টেমও থাকবে।

আরোও পড়ুন : পড়াশোনা ছেড়ে শুরু করেছিলেন ফুলের ব্যবসা! আজ কোটি কোটি টাকার মালিক বাংলার এই যুবক

সূত্রের খবর, ৯০ কোটি টাকা খরচ করে এই অ্যাপ তৈরি করা হচ্ছে। এই অ্যাপ তৈরি করতে সময় লাগতে পারে তিন বছর। CRIS দ্বারা তৈরি করা হবে এই অ্যাপ। ট্রেনের টিকিট বুক করার জন্য বর্তমানে ব্যবহার করা হয় IRCTC রেল কানেক্ট অ্যাপ। ১০০ মিলিয়নেরও বেশি মানুষ অফিসিয়াল এই অ্যাপটি ব্যবহার করে থাকেন।

106476407

এছাড়াও ভারতীয় রেলের রয়েছে Rail Madad, UTS, Satark, TMS-Nirikshan, IRCTC Air ও PortRead-এর মতো অ্যাপ। এই অ্যাপগুলি বিভিন্নভাবে টিকিট বুকিং এর জন্য সহায়তা করে যাত্রীদের। এবার ভারতীয় রেলওয়ে প্রস্তুতি নিচ্ছে এই সমস্ত অ্যাপগুলিকে একটি অ্যাপের মাধ্যমে প্রস্তুত করতে।

সম্পর্কিত খবর