লক্ষ্য যাত্রী স্বাচ্ছন্দ্য বৃদ্ধি! নবরূপে সাজছে হাওড়া, আসছে বড়সড় বদল; চমকে দেওয়া তথ্য রেলের

বাংলাহান্ট ডেস্ক : বাংলার হাওড়া রেলওয়ে স্টেশন দেশের বৃহত্তম রেল স্টেশন। ঐতিহাসিক দিক থেকেও হাওড়া স্টেশনের গুরুত্ব অপরিসীম। এবার রেলমন্ত্রক হাওড়া স্টেশনকে নিয়ে একটি বড় সিদ্ধান্ত নিয়েছে। আপনারাও যদি নিয়মিত হাওড়া স্টেশনে যাতায়াত করেন তাহলে আজকের প্রতিবেদনটি মন দিয়ে পড়ুন। রেল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, হাওড়া স্টেশনের দুটি প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধি করার।

   

দুটি প্ল্যাটফর্মের মধ্যে দৈর্ঘ্য বৃদ্ধি হলে আরো বড় কোচের ট্রেন আসতে পারবে সেখানে। মূলত দূরপাল্লার ট্রেনের জন্য জায়গা বাড়ানোর উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। রেল লক্ষ্য মাত্রা নিয়েছে ১৫ ও ১৬ নম্বর প্ল্যাটফর্মের মধ্যে দৈর্ঘ্য বৃদ্ধির কাজ চলতি অর্থ বর্ষেই শেষ করার। এখনও পর্যন্ত সর্বাধিক ১২ কোচের লোকাল ট্রেন চলাচল করতে পারে ১৫ নম্বর প্ল্যাটফর্মে।

আরোও পড়ুন : পড়াশোনা ছেড়ে শুরু করেছিলেন ফুলের ব্যবসা! আজ কোটি কোটি টাকার মালিক বাংলার এই যুবক

তবে প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধি হলে সেখানে চলাচল করতে পারবে ২২ বা ২৪ কোচের দূরপাল্লার এক্সপ্রেস ট্রেনও। হাওড়ার ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার সঞ্জীব কুমার সম্প্রতি পরিদর্শন করেন এই প্ল্যাটফর্ম। পরিদর্শনের পর সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, কাজের গুণগতমান বজায় রেখে দ্রুত কাজ সম্পন্ন করার চেষ্টা চালানো হচ্ছে।

Vande Sadharan will run on this route from Howrah

দুটি প্ল্যাটফর্মের মধ্যে দৈর্ঘ্য বৃদ্ধি হলে দূরপাল্লার ট্রেন চালানো আরো সুবিধা হবে। এর ফলে বৃদ্ধি পাবে যাত্রী স্বাচ্ছন্দ্য। ৬০০ ট্রেন প্রতিদিন যাতায়াত করে হাওড়া স্টেশন দিয়ে। প্রায় ১০ লক্ষ যাত্রী প্রতিদিন হাওড়া স্টেশনের মাধ্যমে যাতায়াত করে থাকেন। ২৩ টি প্ল্যাটফর্ম এবং ২৬ টি রেলপথ নিয়ে দেশের বৃহত্তম রেল স্টেশনের তকমা পেয়েছে হাওড়া রেলওয়ে স্টেশন।