বন্দে ভারত, দুরন্ত না রাজধানী এক্সপ্রেস! এই ট্রেনটি চালিয়েই সবচেয়ে বেশি টাকা পায় রেল

   

বাংলাহান্ট ডেস্ক : “এই শহর ছেড়ে আরও অনেক দূরে চলো চলে যাই”….ট্রেন মানেই এক শহর থেকে আরেক শহরে দ্রুতগতিতে এগিয়ে চলা। দেশের কোটি কোটি মানুষ এই ট্রেন ছাড়া একপ্রকার অচল। ট্রেন গন্তব্য স্থলে যত দ্রুত গতিতে আপনাকে পৌঁছে দেয়, ঠিক তেমনি কোন ট্রেনের মাধ্যমে রেলের সবথেকে বেশি রোজগার হয় তাকি আমাদের সবার জানা আছে?

বন্দে ভারতের মতো সেমি হাইস্পিড ট্রেন নাকি শতাব্দী, দুরন্ত এক্সপ্রেস নাকি রাজধানী এক্সপ্রেস কোন ট্রেন? সম্প্রতি জানা গেছে ভারতীয় রেলে (Indian Railways) আয়ের দিক থেকে সবার প্রথমে রয়েছে ২২৬৯২ ব্যাঙ্গালোর রাজধানী এক্সপ্রেস। এটি হযরত নিজামুদ্দিন থেকে কেএসআর বেঙ্গালুরু পর্যন্ত চলে।

এই ট্রেনটি ২০২২-২৩ সালে ৫,০৯,৫১০ জন যাত্রী যেমন বহন করেছে তেমনি রেলওয়ের আয় হয়েছে ১,৭৬,০৬,৬৬,৩৩৯ টাকা। দ্বিতীয় স্থানে রয়েছে ১২৩১৪ শিয়ালদহ রাজধানী এক্সপ্রেস। এটি নতুন দিল্লি থেকে কলকাতার শিয়ালদহ রেলস্টেশন পর্যন্ত চলে। আমজনতা দূরপাল্লার যাতায়াতের জন্য ট্রেনটিকে বেশ পছন্দও করে।

২০২২-২৩ সালে ৫,০৯,১৬২ জন যাত্রী ভ্রমণ করেছিলেন এবং রেলওয়ে আয় করেছিল ১,২৮,৮১,৬৯,২৭৪ টাকা। চতুর্থ স্থানে রয়েছে ১২৯৫২ নয়াদিল্লি রাজধানী এক্সপ্রেস। এই ট্রেনটি নয়াদিল্লি এবং মুম্বাই সেন্ট্রালের মধ্যে চলে। গত বছর এই ট্রেনে ৪,৮৫,৭৯৪ জন যাত্রী ভ্রমণ করার পাশাপাশ রেলওয়ে ১,২২,৮৪,৫১,৫৫৪ টাকা লাভ করেছিল।

indian railways trains 1 2 1 1 1 2 1 166030258216x9

 

পঞ্চম ট্রেনটি হল ১২৪২৪ ডিব্রুগড় রাজধানী এক্সপ্রেস । এটি দিল্লি থেকে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় জংশন, দানাপুর, পাটলিপুত্র, কাটিহার, নিউ জলপাইগুড়ি হয়ে গুয়াহাটি যায়। গত বছর ভ্রমণকারী যাত্রী সংখ্যা ছিল ৪,২০,২১৫ জন, এবং রেলওয়ের অর্থ লাভ হয়েছিল ১,১৬,৮৮,৩৯,৭৬৯ টাকা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর