ওয়েটিং লিস্টে টিকিট? চিন্তা নেই! অন্য ট্রেনের বন্দোবস্ত করে দেবে রেল নিজেই, দেখুন বিস্তারিত…

   

বাংলাহান্ট ডেস্ক : ভারতের পরিবহণ ক্ষেত্রে ভারতীয় রেলের (Indian Railways) গুরুত্ব অপরিসীম। স্কুল-কলেজ-অফিস যাওয়া থেকে শুরু করে ঘুরতে যাওয়া, সাধারণ ভারতীয়র প্রথম পছন্দ রেল। আজ দেশের প্রায় প্রতিটি প্রান্তে পৌঁছে গেছে ভারতীয় রেলের নেটওয়ার্ক। সহজেই এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার জন্য সস্তায় রেলের বিকল্প আর কিছুই নেই।

আপনারা হয়ত জানেন দূরবর্তী স্থানে অর্থাৎ দূরপাল্লার ট্রেনে ভ্রমণের জন্য আগে থেকে টিকিট বুক করে রাখতে হয়। তবে অনেক সময় টিকিট বুক করলে তা চলে যায় ওয়েটিং লিস্টে (Waiting List)। সেই টিকিট যে কনফার্ম হবেই তারও অনেক সময় নিশ্চয়তা থাকে না। তবে আপনার যদি টিকিট কনফার্ম না হয় তাহলে চিন্তা করার দরকার নেই।

আরোও পড়ুন : আর মাত্র কয়েক দিন! খুলবে বেলেঘাটা মেট্রোর দরজা, কবে মিলবে পরিষেবা? প্রকাশ্যে এল দিনক্ষণ

বিকল্প ট্রেনের ব্যবস্থা রেলের পক্ষ থেকেই করে দেওয়া হবে আপনার জন্য। সব থেকে বড় কথা তার জন্য লাগবে না অতিরিক্ত টাকা। রেলের এই সুবিধা সম্পর্কে আপনার কি জানা আছে? যাত্রীদের কথা মাথায় রেখে ‘বিকল্প’ স্কিম (Vikalp Scheme) এনেছে ভারতীয় রেল। এই নিয়ম অনুযায়ী, যদি কোনও যাত্রীর টিকিট ওয়েটিং লিস্টে থাকে, তাহলে তাকে রেলের পক্ষ থেকে বিকল্প ট্রেনের অপশন দেওয়া হবে।

আরোও পড়ুন : GPay, Phonepe ট্রান্সফার করলেই দিতে হবে চার্জ! RBI যা জানাল…. ব্যবহারকারীদের জন্য বড় খবর

এক্ষেত্রে সাতটি ট্রেনের (Trains) অপশন দেওয়া হয় যাত্রীদের। যে ট্রেনগুলি অপশন হিসেবে দেওয়া হয় সেগুলি যাত্রীর গন্তব্যের একই রুটের বা সেই স্টেশনের উপর দিয়েই যায়। যাত্রীরা যদি বিকল্প অপশন বেছে নেন তাহলে যাত্রীদের বুক করা ট্রেন ছাড়ার সময় থেকে ৩০ মিনিট থেকে ৭২ ঘণ্টার মধ্যে ব্যবস্থা করা হয় বিকল্প ট্রেনের। সেক্ষেত্রে পরিবর্তিত হতে পারে যাত্রীর বোর্ডিং ও গন্তব্য স্টেশন।

JIaC lsLoP5X4MzMrWmWqPyV2exR2tC7Vw

বিকল্প অপশন বেছে নিয়ে অন্য ট্রেনে যাত্রা করলে যাত্রীদের অতিরিক্ত টাকা দিতে হয় না। প্রথমে বুক করার ট্রেনের টিকিটের দামের থেকে যদি বিকল্প টেনের টিকিটের দাম কম বা বেশি হয় সেক্ষেত্রেও যাত্রীকে বেশি টাকা দিতে হয় না। বিকল্প অপশন বেছে নেওয়ার পরও যদি বিকল্প ট্রেনে আপনি ভ্রমণ করতে না পারেন, তাহলে টিকিটের টাকা রিফান্ড পেতে পারেন টিডিআর আবেদন জানিয়ে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর