যাত্রীদের বসার জন্য বিশেষ ব্যবস্থা, এবার চলবে ‘টু ইন ওয়ান” ট্রেন! আমূল পরিবর্তন আনতে চাইছে রেল

বাংলা হান্ট ডেস্ক : সিনেমার পর্দায় এমন অনেক কিছুই আমরা দেখে থাকি যা বাস্তবেও করার শখ জাগে। এই যেমন ধরুন গাড়ির উপরের হুড খুলে হাত ছড়িয়ে যাওয়ার ইচ্ছে হয় বা শাহরুখ মালাইকার মত ট্রেনের উপর নাচতে গাওয়ার ফিল নিতে ইচ্ছে কার না হয়? আবার কেউ কেউ আছে যে মালগাড়িতে সফর করার ইচ্ছা রাখে। তবে ইচ্ছা থাকলেও উপায় নেই। কারণ, ভারতীয় রেল (Indian Railways) সেই সুযোগ দেয় না।

যদিও মালগাড়ি এতটাই ধীরে চলে যে, গন্তব্যে পৌঁছাতে পৌঁছাতে দ্বিগুণ সময় লেগে যায়। খুব তাড়াতাড়ি এমন দিন আসতে চলেছে, যখন জোরেই ছুটবে পণ্য এবং যাত্রী একসঙ্গে নেওয়া ট্রেন। জানা যাচ্ছে, এই বিশেষ ট্রেনের দোতালায় থাকবে যাত্রীরা আর একতলায় থাকবে পণ্য। যাত্রীরা শুয়ে বসে, অর্থাৎ বেশ আরামেই সফর করতে পারবেন এই অত্যাধুনিক ট্রেনে।

   

জানা যাচ্ছে, যাত্রীদের বসার ও শোয়ার জায়গাও হবে একেবারে আধুনিক মানের। শৌচাগার থেকে প্যান্ট্রি সবই থাকবে সেই ‘টু ইন ওয়ান’ ট্রেনে। জানা যাচ্ছে ভারতীয় রেল বেশ জোরকদমে তোড়জোড় শুরু করেছে। পাঞ্জাবের কপূরথালায় রেলের কোচ ফ্যাক্টারিতে তৈরি হচ্ছে সেই বগি। যেগুলি খুব শীঘ্রই বাজারে আনা হবে।

সূত্রের খবর, পরীক্ষামূলক চলাচলের পরে রেলের পরিকল্পনা ২০ বগির দু’টি ট্রেন চালানো হবে। যদিও কোন রুটে এই অভিনব ট্রেন দেওয়া হবে এবং এর স্পিড ও ভাড়াই বা কত হবে সেসব নিয়ে কোন তথ্য দেয়নি ভারতীয় রেল। তবে ইতিমধ্যেই বগির নকশা চূড়ান্ত হয়ে গেছে বলে খবর। মোট তিনটি নকশা থেকে একটি বেছে নিয়েছে রেল কর্তৃপক্ষ। এবং এই অত্যাধুনিক ট্রেনের এক একটি বগি তৈরিতে খরচ হবে তিন কোটি টাকার মতো।

রেল কর্তৃপক্ষের ভাবনা অনুযায়ী, এই বগিগুলি হবে বিমানের মত। বিমানে যেমন ‘বেলি ফ্রেইট’ ব্যবস্থা থাকে তেমনটাই ব্যবস্থা থাকবে এখানে। নীচের তলায় প্রায় ৬ টন পর্যন্ত লোড নেওয়ার ক্যাপাসিটি থাকবে এই ট্রেনের। ওদিকে উপরের তলায় থাকবে যাত্রীরা। সেই জায়গাও হবে পুরো এগজিকিউটিভ ক্লাসের মতো। মোপ ৪৬ টি আসন থাকবে একটি বগিতে। সাথে থাকবে একটি করে প্যান্ট্রি এবং শৌচাগার।

swarajya 2023 08 83b764ab 48c4 47f6 a1ea 23455cb86f2a img 5330

উল্লেখ্য, করোনার সময় পণ্য পরিবহনের দিকে বেশ গুরুত্ব দিতে শুরু করে রেল। সেই সময়ে একসঙ্গে তিনটি পর্যন্ত মালগাড়ি একসঙ্গে জুড়ে চালানো হয়। আর এই ‘কার্গো প্যাসেঞ্জার কোচ’ তৈরির কাজ সম্পূর্ণ হয়ে গেলে একই সঙ্গে পণ্য এবং যাত্রী পরিবহণ করতে পারবে রেল। রেল সূত্রে খবর, আগামী অগাস্টের মধ্যেই দেশের প্রথম ‘কার্গো প্যাসেঞ্জার কোচ’ পরীক্ষামূলক ভাবে চালানো হবে।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর