এক বা ২ নয়, একসঙ্গে পশ্চিমবঙ্গের ১৬ স্টেশনের রূপরেখা বদলে দিচ্ছে ভারতীয় রেল! তালিকায় বড় নাম

   

বাংলা হান্ট ডেস্ক : অমৃত ভারত স্টেশন যোজনার অধীনে শিয়ালদহ এবং হাওড়া ডিভিশনের নানান স্টেশনকে নতুন করে সাজিয়ে তোলা হচ্ছে। সেজন্য মোট ৪৫৮ কোটি টাকা খরচও করছে রেল মন্ত্রক। আর সেই পরিকল্পনার অধীনে হাওড়ার মোট ৯টি স্টেশন এবং শিয়ালদহর ৬টি স্টেশনকে ঢেলে সাজানো হচ্ছে। খোদ নরেন্দ্র মোদী সেই প্রকল্পের শিলান্যাস করবেন।

আগামী রোববার নতুন প্রকল্পটির শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও তিনি এসে নিজের হাতে উদ্বোধন করবেন না। নতুন প্রকল্পটির উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভার্চুয়াল সামিট রেখেছেন। তবে শুধু বাংলার কয়েকটি স্টেশনই নয়, একইসাথে সারাদেশের মোট ৫০০টি স্টেশনের শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী। প্রতিটি স্টেশনকেই নতুন করে সাজানো হচ্ছে।

বাংলার কোন কোন স্টেশন থাকছে : শিয়ালদা ডিভিশনের শিয়ালদা, চাঁদপাড়া, শান্তিপুর, বেথুয়াডহরি, বহরমপুর, ব্যারাকপুর ও কৃষ্ণনগর স্টেশনকে নতুন রূগে সাজিয়ে তোলা হবে। হাওড়া ডিভিশনের শেওড়াফুলি, তারকেশ্বর, বর্ধমান, রামপুরহাট, বোলপুর, অম্বিকা, কালনা, নবদ্বীপ, কাটোয়া এবং আজিমগঞ্জ স্টেশনকে অত্যাধুনিক প্রযুক্তির সাথে ঢেলে সাজানো হচ্ছে।

প্রতিটি স্টেশনকেই খতিয়ে দেখবে কেন্দ্র সরকার। এবারপর সেখানে যা যা খামতি রয়েছে তা উন্নয়নের পরিকল্পনা নিয়েছেন তারা। যাত্রীদের সুবিধা এবং যাতায়াতের সাহায্য ছাড়াও পরিষ্কার পরিচ্ছন্ন থেকে শুরু করে নানান অতিরিক্ত সুবিধা যোগ করবে কেন্দ্র সরকার। উল্লেখ্য, যাত্রী প্রতিক্ষালয়গুলিতে রাখা হচ্ছে আধুনিক এবং উন্নত পরিষেবা।

874940 railways

রেল মন্ত্রকের বিবৃতি অনুযায়ী স্টেশনগুলির প্ল্যাটফর্মের উচ্চতাও ৭৬০ থেকে বাড়িয়ে ৮১০ মিলিমিটার পর্যন্ত উঁচু করা হবে। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই এই উদ্যোগ। আবার একদিকে যেমন রেল স্টেশনের পাশে অবৈধ নির্মাণের উচ্ছেদ করা হবে তেমনই রাস্তাও আরো চওড়া করা হবে। এছাড়া স্টেশন সংলগ্ন এলাকা আরো উন্নত এবং সমৃদ্ধ করার চেষ্টা চালাচ্ছে সরকার। নতুন স্টেসনগুলোতে বয়স্ক এবং মহিলাদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা থাকবে।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর