এবার আরোও ফার্স্ট ক্লাস হবে জার্নি! সঙ্গে ট্রেন থেকে বাড়বে আয়, নয়া প্ল্যানিংয়ের ভাবনা রেলের

বাংলাহান্ট ডেস্ক : দূরপাল্লার ভ্রমণ হোক বা কাছে-পিঠে আরামদায়ক ভ্রমণের কথা বলতেই প্রথমে মাথায় আসে রেল পরিষেবার। কম খরচে বহুদূর যাত্রা করা যায় ট্রেনের (Train) মাধ্যমে। যাত্রীদের কথা ভেবে তাই ভারতীয় রেল (Indian Railways) কর্তৃপক্ষ নিত্যনতুন পদক্ষেপ নিয়ে চলেছে।

এবারও সেই রকমই একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে চলেছে রেল কর্তৃপক্ষ। বাড়তে চলেছে আরও শীতাতপনিয়ন্ত্রিত (Air Conditioner) কোচের (Coach) সংখ্যা। এর আগে অর্থাৎ ২০১৯-২০ সালে রেলের তিনটি কারখানা থেকে চাকা গড়িয়েছিল ১ হাজার শীতাতপনিয়ন্ত্রিত কোচের। এমনটাই দাবি করা হয়েছে একটি রিপোর্টে।

   

আরোও পড়ুন : এক মাসেই শেষ! বন্ধ হচ্ছে স্টার জলসার একসঙ্গে ২টি সিরিয়াল! আসছে নতুন ‘এই’ ধারাবাহিক

এদিকে ২০২৪-২৫ অর্থবর্ষে রেলের লক্ষ্য এই সংখ্যাটা আরও বাড়ানোর। রেল সূত্রে খবর, এই তিনটি কারখানা থেকে এবার আড়াই হাজারেরও বেশি শীতাতপনিয়ন্ত্রিত কোচ তৈরি করা হবে। এদিকে ২০১৯-২০ সালে ২০০০ স্লিপার ক্লাস কামরা তৈরি হয়েছিল। সেটা এবারে অর্থাৎ চলতি বছরে ৩০০ স্লিপার ক্লাস কামরা তৈরি হতে চলেছে।

আরোও পড়ুন : ঘরে বসেই হয়ে যাবে কাজ! মাস গেলে মিলবে মোটা টাকা, মাধ্যমিক উত্তীর্ণদের নিয়োগ করছে PNB

রেল এমনই লক্ষ্য স্থির করেছে বলে খবর। এতে রেলের বাড়তি আয়ও হবে। কীভাবে? এমনিতে ট্রেনের শীতাতপনিয়ন্ত্রিত কামরার জন্য ট্রেনের টিকিটে তুলনামূলক কম ভর্তুকি দিয়ে থাকে রেল। এবার ট্র্যাকে আরও বেশি সংখ্যক এসি কামরা নামিয়ে খরচ উসুল করে নিতে চাইছে রেল। যদিও রেলের দাবি, চাহিদা অনুযায়ী ট্রেনের কামরা তৈরি করা হবে।

train ac coach

তবে রেল জানিয়ে দিয়েছে, বেশি সংখ্যক শীতাতপ নিয়ন্ত্রিত কামরা তৈরি এবং স্লিপার ক্লাসের উৎপাদন কমানোর সঙ্গে ভর্তুকি দেওয়ার কোনও সম্পর্ক নেই। এর জেরে সাধারণ শ্রেণির নন-এসি কোচ কমিয়ে ফেলার কোনও পরিকল্পনা আপাতত নেই রেলের। আসলে, বিভিন্ন ধরনের এসি কামরার চাহিদা বাড়ির জন্যেই এই বছরে এত সংখ্যক এসি কামরা তৈরির বরাত দেওয়া হয়েছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর