এবার আরোও আরামে ট্রেন চালাবেন চালক-গার্ডরা! পূর্ব রেলের লোকালেও আসছে AC কেবিন

বাংলাহান্ট ডেস্ক : বিপুল পরিমাণ শূন্য পদ খালি পড়ে রয়েছে রেলে। এই অবস্থায় প্রত্যেকটি কর্মচারীকে করতে হচ্ছে অতিরিক্ত ডিউটি। অতিরিক্ত সময় কাজ করতে হচ্ছে লোকো পাইলটদেরও। তাই স্বাভাবিকভাবেই তাদের উপর পড়ছে মানসিক চাপ। মানুষের চাপের পাশাপাশি শারীরিক চাপ কমানোর জন্য এবার বিশেষ উদ্যোগ নিল রেল।

   

দূরপাল্লার পাশাপাশি ইএমইউ লোকালের পাইলট ও গার্ডদেরও কাজের চাপ অত্যন্ত বেশি। এই আবহে রেলের পক্ষ থেকে লোকাল ট্রেনের মোটরম্যান ও গার্ডের কেবিনকে শীততাপ নিয়ন্ত্রিত করার উদ্যোগ নেওয়া হয়েছে। ট্রেনের হাজার হাজার যাত্রীর নিরাপত্তা নির্ভর করে পাইলট ও গার্ডদের সতর্কতার উপর।

আরোও পড়ুন : শিয়ালদা লাইনে ভয়াবহ অগ্নিকান্ড, পুড়ে ছাই বস্তি! বন্ধ ট্রেন চলাচল

তাই স্বাভাবিকভাবেই প্রত্যেকদিন তারা যাতে শারীরিক ও মানসিক সুস্থতার সাথে কাজ করেন সেটাই কাম্য। যে কেবিনে বসে প্রতিদিন ঘন্টার পর ঘন্টা তাদের কাজ করতে হয়, সেই কেবিন এবার আরামদায়ক বিশেষ তৎপর রেল। ভারতীয় রেলের প্রতিটি জোন মাঝেমধ্যে স্বাস্থ্য পরীক্ষার আয়োজন করে ট্রেনের চালক ও গার্ডদের জন্য।

img 20240327 165444

ট্রেনের পাইলট ও গার্ডদের বাড়ির সদস্যদেরও কাউন্সেলিংয়ের জন্যও কয়েক মাস আগে করা হয় বিশেষ শিবির। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, ‘এ পর্যন্ত আমরা ২৪৬টি লোকাল ট্রেনে মোটরম্যান্যানস ক্যাবকে এসি-নিয়ন্ত্রিত করেছি। এর মধ্যে হাওড়া ডিভিশনে ১১০টি এব আসানসোল ডিভিশনে ১৩৬টি ট্রেন।’

 

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর