খেলাক্রিকেট

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য ২০ সদস্যের দল ঘোষণা বিসিসিআইয়ের

বাংলা হান্ট ডেস্কঃ প্রথমে অস্ট্রেলিয়ায় অস্ট্রেলিয়া দলকে নাস্তানাবুদ এবং তারপর ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে প্রথম টেস্ট হেরে ফের দুর্দান্ত কাম ব্যাক। এক কথায় বলতে গেলে এটাই ছিল ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছাতে ভারতের লড়াই। পরপর দুই কঠিন প্রতিপক্ষকে নাজেহাল করে ফাইনালে উইলিয়ামসনের নিউজিল্যান্ডের মুখোমুখি হওয়ার কথা বিরাট বাহিনীর। যদিও করোনা শেষ পর্যন্ত কোন দিকে নিয়ে যাবে ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎকে, তা বলা প্রায় অসম্ভব। কিন্তু আপাতত নির্ঘণ্ট মেনে ১৮ জুন শুরু হতে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য নিজেদের দল ঘোষণা করল বিসিসিআই।

কুড়ি সদস্যের এই দল অবশ্য ইংল্যান্ডে খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধেও। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরেই ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজ রয়েছে ভারতের। একদিকে যখন লজ্জাজনক হারের বদলা নিতে মরিয়া হয়ে থাকবেন স্টোকস, রুটরা। তখনই অন্যদিকে SENA দেশে জয়ের ধারা অব্যাহত রাখতে চাইবে ভারত। কুড়ি সদস্যের এই দলে নতুন অন্তর্ভুক্তি হিসেবে রয়েছেন অক্ষর প্যাটেল। বিদেশে খেলার অভিজ্ঞতা না থাকলেও ইংল্যান্ডের বিরুদ্ধে দুর্দান্ত পারফরম্যান্সে জেরে দলে জায়গা করে নিয়েছেন তিনি। দলে ফিরছেন রবীন্দ্র জাদেজা, হনুমা বিহারি, ইশান্ত শর্মারাও। একদিকে যখন ব্যাট হাতে ভারতের হয়ে লড়াই শুরু করবেন রোহিত শর্মা, শুভমান গিলরা তখনই অন্যদিকে বল হাতে জসপ্রীত বুমরাহ, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, সিরাজরাও চাইবেন নিজেদের সবটুকু উজার করে দিতে।

তবে অবশ্যই ব্যাট হাতে বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে এবং চেতেশ্বর পূজারার উপরে অনেকটাই নির্ভর করবে দল। গত বেশ কয়েকটি ম্যাচ ধরে দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে আসছেন ওয়াশিংটন সুন্দর, রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজারাও। সেক্ষেত্রে কোহলি কজন স্পিনার খেলান সেদিকে অবশ্যই নজর থাকবে সকলের। অন্যদিকে আইপিএলে তেমন ভালো ফর্মে না থাকলেও দলে ফিরেছেন মায়াঙ্ক আগারওয়াল। এই সুযোগ অবশ্যই সম্পূর্ণ কাজে লাগাতে চাইবেন তিনি। অন্যদিকে বর্তমানে ঋদ্ধিমান সাহা করোনা আক্রান্ত হওয়ায় উইকেটকিপার হিসেবে হয়তোবা প্রথম সুযোগ পেতে চলেছেন ঋষভই। এমনিতে গত দুই সিরিজে যেসব দুর্দান্ত ইনিংস উপহার দিয়েছেন তিনি, তবে এই মুহূর্তে ভারতীয় দলে তিনি যে অপরিহার্য তা বলাই বাহুল্য। অতিরিক্ত হিসেবে দলে রয়েছেন অভিমন্যু ঈশ্বরণ, প্রসিধ কৃষ্ণা, আবেশ খান এবং আরজান নাগওয়াসওয়ালা। ভারতীয় দলের কাছাকাছি থেকে এই সিরিজেও অনেকখানি শিখতে পারবেন তারা।

ভারতীয় দল: বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্কা রাহানে (সহ অধিনায়ক), রোহিত শর্মা, শুভমন গিল, মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, হনুমা বিহারি, ঋষভ (উইকেটকিপার), রবিচন্দ্রন আশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, জসপ্রীত বুমরাহ, ইশান্ত শর্মা, মহম্মদ সামি, মহম্মদ সিরাজ, শার্দূল ঠাকুর, উমেশ যাদব। কেএল রাহুল ও ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার) ফিটনেস ছাড়পত্রের সাপেক্ষে।

অতিরিক্ত ক্রিকেটার: অভিমন্যু ঈশ্বরন, প্রসিধ কৃষ্ণা, আবেশ খান, আরজান নাগওয়াসওয়ালা।

Related Articles

Back to top button