ক্রিকেটখেলাটাইমলাইন

করোনা আতঙ্কের মধ্যেই বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে ফেলল ভারতীয় মহিলা ক্রিকেট দল।

করোনার জন্য এই মুহূর্তে সারা বিশ্বের সাথে সাথে ভারতবর্ষ জুড়ে চলছে চরম হাহাকার। দেশজুড়ে এমন পরিস্থিতির মধ্যেই আইসিসি ভারতীয় ক্রিকেট প্রেমীদের জন্য দিল এক দারুন খুশির খবর। ভারতীয় মহিলা ক্রিকেট দল 2021 বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল।

আগামী বছর অর্থাৎ 2021 সালের 6 ই ফেব্রুয়ারি থেকে নিউজিল্যান্ডের মাটিতে শুরু হচ্ছে মহিলাদের ওয়ানডে বিশ্বকাপ। এই বিশ্বকাপের শেষ ম্যাচ অর্থাৎ ফাইনাল ম্যাচটি হবে 7 ই মার্চ। আইসিসির তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে এই বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ করতে পারবে ভারতীয় মহিলা ক্রিকেট দল। ভারত ছাড়া আরও চারটি দেশ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ করতে পারবে, তারা হল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং আয়োজক দেশ নিউজিল্যান্ড।

কিন্তু লকডাউন এর মধ্যেও কিভাবে ভারতীয় মহিলা দল সহ আরো চারটি দেশ বিশ্বকাপ খেলা সরাসরি ছাড়পত্র পেয়ে গেল? এই ব্যাপারে আইসিসির তরফে জানানো হয়েছে 2013 সাল থেকে শুরু করে 2020 সাল পর্যন্ত মোট পয়েন্টের নিরিখে প্রথম চারটি দেশকে বেঁছে নেওয়া হয়েছে যারা বিশ্বকাপে সরাসরি সুযোগ পেয়েছে। অপরদিকে এই বছর যেহেতু নিউজিল্যান্ডের মাটিতে বিশ্বকাপ আয়োজিত হচ্ছে তাই নিউজিল্যান্ডকে এই বিশ্বকাপে খেলার জন্য সরাসরি ছাড়পত্র দেওয়া হয়েছে।

Back to top button