টাইমলাইনভারতভাইরালছবি

এই মন্দিরের আদলে তৈরি হচ্ছে ভারতের নতুন সংসদ ভবন! দেখুন ভাইরাল ছবি

বাংলাহান্ট ডেস্কঃ কিছুদিন আগেই স্যোশাল মিডিয়ায় প্রকাশিত হয়েছে ভারতের নতুন সংসদ ভবনের (parliament of india) ছবি। অনেকেই এই নতুন সংসদ ভবনের ছবি দেখে আমেরিকার পেন্টাগন অনুকরণের আদলে তৈরি করা হচ্ছে বলে মনে করেছেন। তবে বর্তমানে মধ্যপ্রদেশের বিদিশার বিজয় মন্দির (vidisha vijay temple) এবং ভারতের নতুন সংসদ ভবনের ছবি একসঙ্গে স্যশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, যেখানে দেখা যায়- এই দুটো দেখতে অনেকটা একই রকম। এই ছবি ভাইরাল হয়েছে প্রচুর পরিমাণে।

মধ্যপ্রদেশের বিদিশার বিজয় মন্দির মুঘল আগ্রাসনে ভাঙ্গা পড়েছিল। পরবর্তীতে আরও একবার ঔরংজেবের আমলেও ভাঙ্গা পড়েছিল। জানা গিয়েছে, প্রায় ১০০ মিটার উচ্চতা এবং প্রায় অর্ধ মাইল এলাকা জুড়ে ছিল এই মন্দির। মারাঠারা পরবর্তীতে এই মন্দিরের উত্থাপন করার চেষ্টা করলেও, বিজা মন্ডল এএসআইর সুরক্ষা অধীনে থেকে মন্দিরটিতে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সংস্কারের কাজ চলছে বর্তমানে।

বর্তমানে ভারতের এই নতুন সংসদ ভবন এবং বিদিশার বিজয় মন্দিরের ডিজাইন অনেকটা একইরকম। দুটোর আকৃতিই ত্রিভুজাকার এবং যা বাইরে থেকে ভালোভাবেই দৃশ্যমান। অর্থাৎ ধারণা করা হচ্ছে, ভারতের এই প্রাচীন মন্দিরের আদলেই গড়ে উঠছে ভারতের নতুন সংসদ ভবন।

তবে এই নতুন সংসদ ভবনে অনেক কিছু নতুন করে সংযোজিত হয়েছে। বাড়ানো হচ্ছে সদস্যদের আসন সংখ্যা, বাড়ানো হচ্ছে ঘর সংখ্যা, এমনকি সাংবাদিকদের আসন সংখ্যাও বৃদ্ধি করা হচ্ছে বলে জানা গিয়েছে। সেইসঙ্গে থাকছে নতুন রূপে লোকসভা এবং রাজ্যসভার থিমও। থাকছে অনেক উন্নত এবং আধুনিকমানের পরিষেবা।

Back to top button