টাইমলাইনখেলাক্রিকেটIPL

বিরাট দামে বিক্রি হলো IPL-এর সম্প্রচার স্বত্ব, EPL এবং NBA কে টেক্কা দিল মিলিয়ন ডলার লিগ

বাংলা হান্ট নিউজ ডেস্ক: অত্যন্ত অভিনব ভাবে বিক্রি হলো আইপিএলের মিডিয়া রাইটস। ডিজিটাল এবং টিভি মিলিয়ে মোট ৪৪,০৫৭ টাকায় বিক্রি করা হয়েছে আইপিএলের সম্প্রচারের স্বত্ব। ব্যাপারটিকে অভিনব বলা হচ্ছে কারণ টেলিভিশন এবং ডিজিটাল সম্প্রচারের অধিকার দুটি ভিন্ন ভিন্ন কোম্পানি পেয়েছে। আইপিএলের আরও ব্যাপ্তির উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। এর ফলে বিশাল অঙ্কের আর্থিক লাভ করতে পারবে ভারতীয় ক্রিকেট বোর্ড। হিসাব কষে দেখা যাচ্ছে প্রতি আইপিএল ম্যাচ থেকে তাদের আয় দাড়াবে প্রায় ১০০ কোটি টাকা।

এই চুক্তির পরে একটা অভিনব পরিসংখ্যান সকলের সামনে উঠে আসছে। লআইপিএল এখন পরিণত হয়েছে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ অর্থ সমৃদ্ধ ক্রীড়া লিগে। ভারতের মিলিয়ন ডলার লিগ এখন পেছনে ফেলে দিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ এবং ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন কে। খুব স্বাভাবিকভাবেই এই কৃতিত্ব অর্জন করে খুশি বিসিসিআই।

এবার মোট চার ক্যাটাগরিতে বিক্রি হয়েছে আইপিএলের মিডিয়া রাইটস।

1. উপমহাদেশের টিভি স্বত্ব
2. উপমহাকাশের ডিজিটাল স্বত্ব
3. ছুটি বা বিশেষ দিনে ১৮টি বিশেষ ম্যাচের স্বত্ব
4. বিদেশে টিভি এবং ডিজিটাল স্বত্ব

শেষ দুই ক্যাটাগরির ফলাফল নির্ধারিত হওয়া এখনো বাকি রয়েছে।

এখন অবধি একটা বিষয় পরিষ্কার হয়েছে যে আইপিএলের ডিজিটাল প্রচার স্বত্ব পেয়ে গিয়েছে মুকেশ আম্বানির কোম্পানি ভায়াকম। ২০,৫০০ কোটি টাকা দিয়ে আম্বানির সংস্থা মিলিয়ন ডলার লিগের ডিজিটাল রাইটস নিজেদের নামে করেছে। টিভি রাইটসের বিষয়টি অবশ্য এত পরিস্কার নয়।

এই নিলামে মোট সাতটি বিখ্যাত সংস্থা অংশগ্রহণ করেছিল। তারা হলেন জি গ্রুপ, সোনি পিকচার্স, ভায়াকম, স্টার গ্রুপ, কালভার ম্যাক্স এন্টারটেইনমেন্ট, টাইমস ইন্টারনেট এবং ফান এশিয়া। তুমি কি রিপোর্ট থেকে মনে হয়েছিল যে সোনি পিকচার্স আবার ২০০৮ থেকে ২০১৭ সময়কালের মতো এই স্বত্ব হাসিল করেছে। কিন্তু সাম্প্রতিক রিপোর্ট বলছে সোনি নয় বরং গত চার বছরের মতো ডিজনি-হটস্টার গ্রূপই ফের এই স্বত্ব হাতে পেয়েছে ২০২৭ অবধি সময়কালের জন্য ২৩,০০০ কোটি টাকার বিনিময়ে। সবে অফিসিয়াল ঘোষণা না আসা পর্যন্ত তা নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না।

Related Articles