fbpx
ক্রিকেটখেলাটাইমলাইন

২০০৭ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের সদস্য ইরফান পাঠান সমস্ত ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন।

অবসর নিলেন ভারতীয় অলরাউন্ডার ইরফান পাঠান। দীর্ঘদিন ধরে ভারতীয় জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করেছেন এই বাঁহাতি পেসার। গতবছর ফেব্রুয়ারি মাসে মুস্তাক আলী ট্রফিতে জম্বু কাশ্মীরের হয়ে শেষবার প্রতিযোগিতামূলক ক্রিকেটে নেমেছিলেন ইরফান পাঠান।

অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে 2003 সালে টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছিল ইরফান পাঠানের। তারপর দীর্ঘদিন ভারতীয় দলের হয়ে খেলেছেন তিনি, তার দুর্দান্ত বোলিংয়ে এবং তার বলের সুইংয়ে সমস্যায় পড়তে হয়েছে অনেক তাবড় তাবড় ব্যাটসম্যানদের। 2008 সালে সাউথ আফ্রিকার বিরুদ্ধে জাতীয় দলের জার্সি গায়ে শেষবার টেস্ট খেলতে নেমে ছিলেন এই ভারতীয় অলরাউন্ডার।

তারপর 2004 সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়েছিল ইরফান পাঠানের। মোট 29 টি টেষ্ট খেলে ইরফান পাঠানের রয়েছে 100 টি উইকেট। 120 টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ইরফান পাঠান উইকেট নিয়েছেন 173 টি, এছাড়াও পাঠানের টিটোয়েন্টি উইকেট রয়েছে 28 টি, উল্লেখ্য 2007 সালে ভারত যখন টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল সেই দলের সদস্য ছিলেন এই অলরাউন্ডার। 2007 সালে টিটোয়েন্টি বিশ্বকাপে ফাইনাল ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে তিনটি উইকেট তুলে নিয়ে ম্যাচের সেরা হয়েছিলেন ইরফান পাঠান। এছাড়াও 2006 সালে ভারতের পাকিস্তান সফরে করাচি টেস্টে হ্যাটট্রিকও নিয়েছিলেন তিনি।

Close
Close