ক্রিকেটখেলাটাইমলাইন

স্যামিকে ‘কালু’ বলে ডেকেছিলেন ইশান্ত! এখনও কি রেগে আছেন? জানালেন স্যামি

বাংলাহান্ট ডেস্কঃ হঠাৎ করে লকডাউন এর সময় অর্থাৎ আজ থেকে প্রায় চার মাস আগে আইপিএলে বর্ণ বৈষম্যের অভিযোগ তুলেছিলেন ক্যারিবিয়ান ক্রিকেটার ড্যারেন সামি। তার সেই অভিযোগে তোলপাড় হয়ে গিয়েছিল বিশ্বক্রিকেট। সেই সঙ্গে আইপিএলে ক্যারিবিয়ান ক্রিকেটারদের উপযুক্ত সম্মান দেওয়া নিয়েও প্রশ্ন উঠে গিয়েছিল। ড্যারেন সামির সেই বক্তব্যের পরে আরও অনেক ক্রিকেটার বর্ণ বৈষম্য নিয়ে মুখ খুলতে সাহস পেয়েছিলেন। তারাও জানিয়ে ছিলেন তাদেরকেও কোথাও না কোথাও কোনো না কোনো ভাবে বর্ণবৈষম্যের শিকার হতে হয়েছিল।

আমেরিকায় পুলিশের অত্যাচারে মৃত্যু ঘটেছিল কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের। আর এইভাবে কৃষ্ণাঙ্গদের উপর অত্যাচারে গর্জে উঠেছিল গোটা বিশ্ব। সারা বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা কৃষ্ণাঙ্গ মানুষরা এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছিলেন। তাদের প্রতিবাদে ইন্ধন জুগিয়ে ছিল ড্যারেন সামির এই পোস্ট।

সেই সময় ড্যারেন সামি অভিযোগ করেছিলেন যে হায়দ্রাবাদের হয়ে আইপিএল খেলার সময় সতীর্থরা কেউ কেউ তাকে ‘কালু’ বলে ডাকতেন। সেই সময় তিনি কালু শব্দের অর্থ জানতেন না, তবে পরে যখন সেটা জানতে পেরেছিলেন তখন তার খুবই রাগ হয়েছিল। পরে জানা যায় ভারতীয় ক্রিকেট দলের পেসার ইশান্ত শর্মাই নাকি তাকে কালু বলে ডাকতেন। তবে এই প্রসঙ্গে সামি জানালেন সেই জন্য ইশান্ত শর্মার প্রতি আমার কোন প্রকার রাগ নেই। আগেও ও আমার ভাইয়ের মতো ছিল, এখনো আছে। তাই ভবিষ্যতে যদি আমি কোন প্রকার বর্নবৈষম্য মূলক মন্তব্যের শিকার হয় তাহলে আমি ফের প্রতিবাদ করব।

Back to top button