ক্রিকেটখেলাটাইমলাইন

ধোনির সিদ্ধান্ত নিয়ে তীব্র কটাক্ষ করলেন ইশান্ত শর্মা! বললেন পেসারদের পারফরম্যান্সে উন্নতি না হওয়ার পিছনে দায়ী ধোনির সিদ্ধান্ত।

পুরোনো ঘটনা স্মৃতিচারণ করলেন ভারতীয় দলের পেসার ইশান্ত শর্মা। স্মৃতিচারণ করতে গিয়ে তিনি প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সিদ্ধান্তের সমালোচনা করে ধোনি কে কটাক্ষ করে বসলেন। গত কয়েক বছর ধরে টেস্ট ক্রিকেটে নিয়মিত ভালো পারফরম্যান্স করেন এই মুহূর্তে ভারতীয় দলের টেস্ট স্পেশালিস্ট বোলার হিসাবে খ্যাতি অর্জন করেছেন এই ডানহাতি পেসার। ভারতীয় দলের টি-টোয়েন্টি এবং একদিনের ক্রিকেটে নিয়মিত সদস্য না হলেও টেস্ট দলে তিনি নিয়মিত সদস্য। 2007 সালে যখন ভারতীয় দলের অধিনায়ক ছিলেন রাহুল দ্রাবিড় সেই সময় টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার, তারপর খেলেছেন অনিল কুম্বলের অধিনায়কত্বে, মহেন্দ্র ধোনির অধিনায়কত্বে। আর এখন খেলছেন বিরাট কোহলির অধিনায়কত্বে। অর্থাৎ চারজন আলাদা আলাদা অধিনায়কের অধিনায়কত্বে খেলা হয়ে গিয়েছে এই ভারতীয় পেসারের।

এই মুহূর্তে ভারতীয় পেস আক্রমণ বিশ্বের অন্যতম সেরা পেস আক্রমণ। প্রাপ্তন ক্রিকেটাররা পর্যন্ত বর্তমান ভারতীয় পেসার ইশান্ত শর্মা, জাসস্প্রীত বুমরাহ এবং মহম্মদ সামির বোলিংয়ের প্রশংসা করেছেন। কিন্তু ভালো ভাবে দেখলে বোঝা যাবে কয়েক বছর আগে পর্যন্ত ভারতীয় দলের পেস আক্রমণ এতটা শক্তিশালী ছিল না। ইশান্ত শর্মা নিজেও এই কথা মেনে নিয়েছেন।

রঞ্জি ট্রফিতে হায়দ্রাবাদকে হারিয়েছে দিল্লী। আর দিল্লীর এই জয়ের পিছনে সবথেকে বড় ভূমিকা গ্ৰহণ করেছেন ভারতীয় দলের পেসার ইশান্ত শর্মা। তারপরেই ধোনির সিদ্ধান্তের সমালোচনা করেছেন ইশান্ত শর্মা। ইশান্ত শর্মা জানিয়েছেন কিছু দিন আগে পর্যন্ত ভারতীয় পেসারদের তেমন ভাবে কেউ জানতো না, সব জায়গায় প্রশংসা কুড়িয়ে নিত ভারতীয় স্পিনাররা। এই জন্য ইশান্ত শর্মা দায়ী করেছেন প্রাপ্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সিদ্ধান্ত কে।

এই প্রসঙ্গে ধোনির সমালোচনা করে ইশান্ত শর্মা জানিয়েছেন সেই সময় পেসারদের ধারাবাহিক ভাবে পারফরম্যান্স করতে দেওয়া হত না। রোটোশন পদ্ধতিতে ব্যবহার করা হত পেসারদের এরফলে কোনো পেসারই থিতু হওয়ার সুযোগ পেত না যার ফলে পেসারদের পারফরম্যান্সে উন্নতি ঘটতো না। এছাড়াও ঈশান্তের দাবি সেই সময় বোলিং পুলে একসাথে ছয় থেকে সাত জন পেসারকে রাখা হত ফলে পেসারদের মধ্যে যোগাযোগের অভাব ছিল। কিন্তু বিরাট কোহলি অধিনায়ক হিসাবে আসার ফলে আমাদের সেই সমস্যা হয় না, আমরা এখন নিজেদের মধ্যে কথা বলে দলগত পারফরম্যান্সে অনেক উন্নতি ঘটিয়েছি। এরজন্য বিরাট কোহলিকে ধন্যবাদ জানিয়েছেন জাতীয় দলের এই পেসার।

Back to top button