করতে চলেছে আরও একটি বড় কারনামা! Chandrayaan-3-এর সফল উৎক্ষেপণের পর ইতিহাস গড়তে চলেছে ISRO

বাংলা হান্ট ডেস্ক: চন্দ্রযান-৩ (Chandrayaan-3)-এর সফল উৎক্ষেপণের পর এবার ফের ইতিহাস গড়তে চলেছে ISRO (Indian Space Research Organisation)। জানা গিয়েছে, ISRO আগামী ৩০ জুলাই ২০২৩-এ একসঙ্গে সাতটি স্যাটেলাইট উৎক্ষেপণ করতে চলেছে। মূলত, এটি একটি কমার্শিয়াল লঞ্চ হতে চলেছে। যার মধ্যে বেশিরভাগ স্যাটেলাইট থাকছে সিঙ্গাপুরের। এই লঞ্চ PSLV-C56 রকেটের মাধ্যমে লঞ্চ প্যাড ওয়ান থেকে সম্পন্ন হবে। এমতাবস্থায়, লঞ্চের সময় ঠিক করা হয়েছে সকাল সাড়ে ৬ টায়।

জানিয়ে রাখি যে, এই উৎক্ষেপণের প্রধান স্যাটেলাইট হল DS-SAR। যেটি পাঠিয়েছে সিঙ্গাপুরের DSTA & ST ইঞ্জিনিয়ারিং। অর্থাৎ, এটি হল সিঙ্গাপুরের ডিফেন্স সাইন্স অ্যান্ড টেকনোলজি এজেন্সি। এই স্যাটেলাইটটি স্থাপন করার পর কাজ শুরু করলে, এটি সিঙ্গাপুর সরকারকে মানচিত্র তৈরিতে সহায়তা করবে।

জানা গিয়েছে, ST ইঞ্জিনিয়ারিং এই স্যাটেলাইট ব্যবহার করে বিভিন্ন ধরণের ছবি তুলবে। যার ফলে সেগুলি জিওস্পেশিয়াল সার্ভিসকে দেওয়া যাবে। এছাড়াও বাণিজ্যিক লেনদেনও করা যেতে পারে। উল্লেখ্য যে, DS-SAR-এ একটি সিন্থেটিক অ্যাপারচার রাডার পেলোড রয়েছে। যেটি তৈরি করেছে ইজরায়েল অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ। এই স্যাটেলাইট যেকোনো আবহাওয়ায় দিন-রাত সর্বক্ষণ ছবি তুলতে থাকবে।

সঙ্গে যাবে আরও ৬ টি ছোট স্যাটেলাইট: এই স্যাটেলাইটের ওজন হবে ৩৬০ কেজি। যা PSLV-C56 রকেট দ্বারা মহাকাশের নিকট-নিরক্ষীয় কক্ষপথে (Near-Equatorial Orbit, NEO) ছেড়ে দেওয়া হবে। যেটি রয়েছে প্রায় ৫৩৫ কিলোমিটার উপরে। পাশাপাশি, এটি ৫ ডিগ্রি কাত অবস্থায় রয়েছে। এছাড়াও, আরও ছয়টি ছোট স্যাটেলাইট যাচ্ছে। এগুলো সবই মাইক্রো বা ন্যানো স্যাটেলাইট।

৬ টি স্যাটেলাইটের নাম:
১. VELOX-AM: এটি একটি ২৩ কেজির টেকনোলজি ডেমনস্ট্রেটর মাইক্রোস্যাটেলাইট।
২. ARCADE: এটিও একটি পরীক্ষামূলক উপগ্রহ। যার পুরো নাম হল- Atmospheric Coupling and Dynamic Explorer।
৩. SCOOB-II: এটি একটি 3U ন্যানো স্যাটেলাইট। যেটি একটি বিশেষ ধরণের টেকনোলজি ডেমনস্ট্রেশন পরীক্ষা করবে।

4. NuLIon: এটি তৈরি করেছে NuSpace। এই স্যাটেলাইট একটি অত্যাধুনিক 3U ন্যানো স্যাটেলাইট। এর মাধ্যমে শহর ও প্রত্যন্ত অঞ্চলে বিনা বাধায় ইন্টারনেট অব থিংসের সুবিধা দেওয়া যাবে।
৫. Galassia-২: এটিও একটি 3U ন্যানো স্যাটেলাইট। যেটি পৃথিবীর নিম্ন কক্ষপথে স্থাপন করা হবে।
৬. ORB-12 STRIDER: এটি আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে নির্মিত একটি স্যাটেলাইট। এটি সিঙ্গাপুরের Aliena Pte Ltd কোম্পানি তৈরি করেছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর