টাইমলাইনভারত

এবার মহাকাশেও প্রতিধ্বনিত হবে গীতার শ্লোক, আজই লঞ্চ হল ISRO-র PSLV-C51/Amazonia-1

বাংলাহান্ট ডেস্কঃ আত্মনির্ভর ভারতের নিরিখে আজকের দিন একটি ঐতিহাসিক দিন। ISRO-র হাত ধরে আজই মহাকাশের উদ্দেশ্যে রওনা দিল ভারতীয় পড়ুয়াদের সাহায্যে তৈরি উপগ্রহ। যেখানে রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি এবং সর্বাধিক আকাঙ্ক্ষিত ভগবত গীতা।

সকাল ১০ টা বেজে ২৪ মিনিটে চেন্নাই থেকে ১০০ কিমি দূরে শ্রীহরিকোটা থেকে মহাকাশের উদ্দেশ্যে রওনা দিল ISRO-র PSLV-C51/Amazonia-1, ২০২১ সালে ISRO-র প্রথম উড়ান। পাশাপাশি আরও ১৮ টি উপগ্রহও একই সঙ্গে পাঠানো হবে মহাকাশে।

শুধুমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি এবং ভগবত গীতাই নয়, সেইসঙ্গে ওই উপগ্রহে থাকছে আরও ২৫০০০ জন মানুষের নামও। এই ২৫০০০ জনের নাম পাঠানোর বিষয়ে ইসরো জানিয়েছে- সাধারণ মানুষ যাতে মহাকাশে তাদের নাম পাঠাতে পারে, সেই কারণে এই উপগ্রহের জন্য একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। বিজ্ঞপ্তি জারি করার এক সপ্তাহের মধ্যেই ২৫,০০০ নাম জমা পড়ে। বিদেশের থেকেও অনেকে নাম পাঠিয়েছেন। এমনকি চেন্নাইয়ের একটি স্কুল তো তাদের সকলের নামই পাঠিয়েছেন।

‘স্পেসকিডজ ইন্ডিয়া’ নামে একটি সংস্থা ভারতীয় পড়ুয়াদের সাহায্যে সতীশ ধাওয়ানের নামাঙ্কিত এসডি স্যাটেলাইট উপগ্রহ প্রস্তুত করেছে। যা রবিবার সতীশ ধাওয়ান মহাকাশ গবেষণাকেন্দ্র থেকে মহাকাশের উদ্দেশ্যে পাড়ি দিল ISRO।

এই উপগ্রহে কেন হঠাৎ ভগবত গীতা এবং প্রধানমন্ত্রীর ছবি রাখা হল, সেবিষয়ে ISRO কর্তৃপক্ষ জানিয়েছে- যেহেতু এই উপগ্রহটি আত্মনির্ভর ভারত মিশনের অধীনে প্রস্তুত করা হয়েছে, তাই সেক্ষেত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি লাগানো হয়েছে। আর অনেক দেশই নিজেদের পাঠানো উপগ্রহে বাইবেল রাখে। তাই এক্ষেত্রে আমরাও এখানে ভগবত গীতা রাখলাম।

Back to top button