টাইমলাইনভারত

মাত্র ১০০ টাকায় PPE আর ৫ টাকায় স্বদেশী মাস্ক বানিয়ে তাক লাগিয়ে দিলো ITBP

বাংলা হান্ট ডেস্কঃ দেশে বেড়েই চলেছে করোনার সঙ্কট। আর এই সঙ্কট রোখার জন্য সরকার বিভিন্ন স্তরে পার্সোনাল প্রোটেক্টিভ ইকুয়েপমেন্ট (PPE) স্যুট কিনছে। আর এর জন্য দেশ বিদেশে বিভিন্ন কোম্পানিকে অর্ডার দেওয়া হয়েছে। আর এরই মধ্যে স্বদেশী কোম্পানি গুলোও বড় পরিমাণে মাস্ক আর পিপিই (PPE) স্যুট বানানোর দ্বায়িত্ব নিয়ে নিয়েছে। আর এই ক্রমেই ইন্দো তিব্বত বর্ডার পুলিস (ITBP) খুব কম খরচে পিপিই (PPE) স্যুট আর মাস্ক (Mask) বানানোয় সফলতা অর্জন করেছে।

নয়া দিল্লীর সবোলিতে ITBP এর এসএস ব্যাটেলিয়ন সেন্টারে এই পিপিই স্যুট আর মাস্ক বানানোর কাজ চলছে। এই স্যুট আর মাস্কের দাম অনেক কম। ITBP এর তরফ থেকে বানানো এই স্যুটের দাম ১০০ টাকা। আর তিনটি লেয়ারের মাস্কের দাম মাত্র পাঁচ টাকা। ITBP এই দুটি উৎপাদনকে দিল্লীর (Delhi) এইমসে (AIMS) প্রদর্শন করেছে।

ITBP জানাচ্ছে যে, এর সাহায্যে কোয়ারেন্টাইন সেন্টার আর হাসপাতালে করোনার রোগীদের চিকিৎসায় থাকা ডাক্তার এবং অন্যান্য স্বাস্থকর্মীদের কম দামে সুরক্ষার উপকরণ দেওয়া সম্ভব হবে। ITBP অনুযায়ী, এই উৎপাদনের দাম কম হলেও সুরক্ষার দিক থেকে খুবই ভালো।

কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে যুদ্ধে ডাক্তার আর মেডিকেল স্টাফদের দেশের রক্ষাকারী যোদ্ধা বলে সুপ্রিম কোর্ট বুধবার একটি নির্দেশিকা জারি করে কেন্দ্র সরকারকে জানিয়েছে যে, অতি স্বত্বর রোগীদের চিকিৎসায় থাকা ডাক্তার এবং স্বাস্থকর্মীদের জন্য ব্যাক্তিগত সুরক্ষা উপকরণ যেন সুনিশ্চিত করানো হয়।

Back to top button