যাদবপুরে ABVP-র বড় জয়, মিলল রাম নবমী পালনের অনুমতি! হতে পারে হামলা? ছড়াচ্ছে স্ক্রিনশট

বাংলা হান্ট ডেস্ক : এবার যাদবপুরেও (Jadavpur) উদযাপিত হবে রাম নবমী (Ram Navami)। বিশ্ববিদ্যালয় চত্বরে শোভাযাত্রা বের করবে রামভক্ত পড়ুয়ারা। অনুমতি মিলতেই খুশির হাওয়া যাদবপুর চত্বরে। তার মাঝেই আশঙ্কা প্রকাশ করল ABVP ছাত্র সংগঠন। পূর্বের মত ফের একবার তাদের উপর হামলা হতে পারে বলে আশঙ্কা করছে আয়োজক পড়ুয়ারা।

উল্লেখ্য যে, গত ২২ জানুয়ারি রাম মন্দির উদ্বোধনের সম্প্রচার নিয়ে তুমুল অশান্তি সৃষ্টি হয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। রামপন্থীদের উদ্যোগে লাইভ সম্প্রচারের ব্যবস্থা শুরু করতেই তার প্রতিবাদে সরব হয় একদল। আয়োজক পডুয়াদের অভিযোগ, বাম ছাত্র সংগঠনের পাশাপাশি অধ্যাপকদের একাংশ সম্মিলিতভাবে হামলা চালায় তাদের উপর।

   

প্রসঙ্গত, গত ২২ জানুয়ারী এবিভিপি ছাত্র সংগঠনের উদ্যোগে মন্দিরের উদ্বোধনের লাইভ স্ট্রিমিং করার ব্যবস্থা করা হয়। এমন আবহে এবিভিপি কর্মীদের সঙ্গে বচসা শুরু করে বাম ছাত্র সংগঠনের কর্মীরা। দফায় দফায় শুরু হয় অশান্তি। আয়োজক পড়ুয়াদের অভিযোগ, বামপন্থী সংগঠনের প্রায় ১৫০-২০০ জন ছাত্র মিলে হামলা চালায় তাদের উপর। ঘটনায় গুরুতর আহত হয় অন্তত ৩ জন।

আরও পড়ুন : ইদে ছুটি কাটাতে যাওয়াই হল কাল, মর্মান্তিক পথ দূর্ঘটনা বাংলাদেশে! বেঘোরে প্রাণ হারাল ১৩, আহত বহু

পড়ুয়াদের অভিযোগ, বাম সংগঠনের পাশাপাশি কয়েকজন অধ্যাপকও নাকি হুমকি দিয়ে যায় তাদের। এবিভিপি সূত্রে খবর, যাদবপুর থানা ও JU রেজিস্ট্রারের কাছে অভিযোগ জানানো হলেও সেখান থেকে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি‌‌। আক্রান্ত ছাত্ররা ডিসিপির কাছেও পৌঁছায় বলে খবর। তবে সেখানেও মেলেনি সুরাহা। অগত্যা আইনজীবী শ্রী সায়ন সচীন বসুর মাধ্যমে জাতীয়তাবাদী জখম ছাত্ররা আদালতের দ্বারস্থ হন বলে খবর।

আরও পড়ুন : বাংলার নিজস্ব IPL, বড় উদ্যোগ নিল CAB! ফ্র্যাঞ্চাইজ নিল দুই সংস্থা

image 20240416 180713 0000

মিডিয়া রিপোর্ট বলছে, এরপরই আদালতের কড়া নির্দেশ পৌঁছেছে যাদবপুর থানায়। রামপন্থীদের উপর বামপন্থী সংগঠনগুলির আক্রমণের তদন্ত এবং FIR রেজিস্ট্রার করারও নির্দেশ দিয়েছে আদালত। তার মাঝেই খবর মিলল, যাদবপুর ক্যাম্পাসে রাম নবমীর শোভাযাত্রা করার অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয়। এমন আবহে, পূর্বের মত ফের যে আয়োজক পড়ুয়াদের উপর ফের যে এক দফায় হামলা হবেনা সেকথা বলা যায়না।

আরও পড়ুন : বাদ পড়লেন রিঙ্কু, রাজস্থানকে হারাতে বিরাট বদল কলকাতায়! সম্ভাব্য একাদশে বড় চমক

সোশ্যাল মিডিয়া পোস্টও বলছে, তাদের এই আশঙ্কা নেহাত অমূলক নয়। এবিভিপি ছাত্র সংগঠনের অভিযোগ, ইতিমধ্যেই তাদের বিরুদ্ধে হামলার পরিকল্পনা করছে বাম সংগঠনগুলি। ইতিমধ্যেই বেশ কয়েকটি পোস্টের স্ক্রিন শটও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এমন আবহে জল্পনা, তবে কি ফের একবার উত্তপ্ত হয়ে উঠবে যাদবপুর প্রাঙ্গন? উল্লেখ্য যে, গত ২২ জানুয়ারি ABVP ছাত্র সংগঠনের উপর হামলা হতেই তার সমালোচনয় মুখর হয়ে উঠেছিল সমাজের একাংশ। যাদবপুরে ইফতার, দূর্গাপূজার আয়োজন হলে ‘রাম’এ কী আপত্তি? প্রশ্ন তুলেছিলেন গুণীজনরা। আর এবার খবর, সেই কথা মাথায় রেখেই রাম নবমীর শোভাযাত্রার অনুমতি দিল বিশ্ববিদ্যালয়। বাম ঘাঁটি যাদবপুরে এই অনুমতিকে ABVP-র জয় বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর