টাইমলাইনখেলাক্রিকেট

একদিনে ২ অঘটন! জাপানকে টেক্কা কোস্তারিকার, বিশ্বকাপে প্রথম ফ্রি-কিক গোলে বেলজিয়াম বধ মরক্কোর

বাংলা হান্ট নিউজ ডেস্ক: জার্মানির বিরুদ্ধে পিছিয়ে পড়েন অসাধারণ কামব্যাক করে মনে রাখার মতো একটা জয় পেয়েছিল জাপান। উল্টো দিকে নিজেদের প্রথম ম্যাচে স্পেনের কাছে খড়কুটোর মতো উড়ে গিয়েছিল কোস্তারিকা। তাই আজ যখন দুই দল একে অপরের মুখোমুখি হয়েছিল তখন অনেকেই ভেবেছিলেন জাপান এই ম্যাচে ফেভারিট।

আজ জিতলে নকআউটও নিশ্চিত হয়ে যেত জাপানের। প্রথমার্ধে কিছুটা খোলসের মধ্যে থাকলেও দ্বিতীয়ার্ধে ভালো ফুটবল খেলেছিল জাপান। কিন্তু সকলকে তাক লাগিয়ে দিয়ে সেই জাপানকে ম্যাচের শেষ মুহূর্তের গোলে হারিয়ে তাক লাগিয়ে দিলো উত্তর আমেরিকার দেশটি। কেইশার ফুলারের একমাত্র গোলে অঙ্কের হিসাবে এখনও টিকে রইলো কোস্তারিকা। সেই সঙ্গে স্পেনের বিরুদ্ধে নামার আগে কিছুটা সুবিধা হয়ে গেল জার্মানির।

অপরদিকে বিশ্বকাপে আরেকটি অঘটন ঘছিল আজকের তৃতীয় ম্যাচে। বিশ্বকাপের জন্য ফেভারিট মনে করা বেলজিয়ামকে ২-০ ফলে উড়িয়ে দিলো মরক্কো। দ্বিতীয়ার্ধে পরিবর্ত হিসেবে নামা দুই ফুটবলার আবদেলহামিদ সাইবিরি এবং জাকারিয়া আবুকালালের গোলে দুরন্ত জয় পেলো আফ্রিকার দলটি।

আজকের ম্যাচে চলতি কাতার বিশ্বকাপের প্রথম ফ্রি কিক দেখতে পেয়েছে ফুটবল বিশ্ব। সাইবিরি দুরহ কোণ থেকে নেওয়া ফ্রি কিক বাঁচাতে ব্যর্থ হন গত ম্যাচে কানাডার বিরুদ্ধে পেনাল্টি বসানো বেলজিয়াম গোলরক্ষক থিবো কুর্তুয়া। এরপর বেলজিয়াম মরিয়া হয়ে আক্রমণ করার চেষ্টা করলেও কোন লাভ হয়নি। উল্টে চেলসি তারকা হাকিম জিয়াচের পাস থেকে টপ কর্নারে ফিনিশ করে আপাতত নিজের দেশকে গ্রুপ শীর্ষে নিয়ে গেলেন জাকারিয়া।

অনেকেই যদিও এই ফলকে অঘটন বলতে নারাজ এবং তারা মনে করেন বেলজিয়াম একেবারেই জেতার মতো খেলেনি। তাদের পরের ম্যাচ গতবারের বিশ্বকাপের রানার্স আপ ক্রোয়েশিয়ার বিরুদ্ধে। সেই ম্যাচে জিততে না পারলে বেলজিয়ামের বিদায় ঘটে যেতে পারে বিশ্বকাপ থেকে।

Related Articles