শামি দুর্দান্ত, কিন্তু ভারতীয় বোলিংয়ের আসল নায়ক বুমরা! জানুন কেন

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ চলতি বিশ্বকাপে (2023 ODI World Cup) রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় দল (Indian Cricket Team) অসাধারণ ছন্দে ছুটে চলেছে। টুর্নামেন্টের মাঝপথে হার্দিক পান্ডিয়ার মতো তারকা অলরাউন্ডার দল থেকে ছিটকে গিয়েছেন। কিন্তু সেই ক্ষতির বিন্দুমাত্র প্রভাব পড়েনি দলের পারফরম্যান্সে। তার জায়গায় দলে আসা মহম্মদ শামি (Md. Shami) মাত্র চার ম্যাচ খেলেই আগুনে বোলিং করে উইকেট সংগ্রহের দিক দিয়ে টপকে গিয়েছেন যশপ্রীত বুমরাকে (Jasprit Bumrah)।

দীর্ঘদিন পর ভারতের ফাস্ট বোলিং ইউনিটকে এতটা বিধ্বংসী দেখাচ্ছে। প্রতিপক্ষকে দাঁড়ানোর কোনও সুযোগই দিচ্ছে না সিরাজ, বুমরা, শামিরা। টুর্নামেন্টে বাকি দলগুলির বোলারদের সাথে নয়, এই মুহূর্তে প্রতিযোগিতা যেন চলছে তাদের নিজেদের মধ্যেই। ফলস্বরূপ ভারত অত্যন্ত ভালো জায়গায় রয়েছে চলতি টুর্নামেন্টে।

   

shami bumrah siraj

শুয়ে আছে এই মুহূর্তে ওডিআই ক্রমতালিকায় বিশ্বের এক নম্বর বোলার। শামি এই মুহূর্তে মাত্র চারটি ম্যাচ খেলেই চলতি বিশ্বকাপে ভারতের সর্বোচ্চ উইকেট শিকারি। তার পাশাপাশি ভারতীয় ক্রিকেটের ইতিহাসে বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট পাওয়া তারকাও তিনি।

আরও পড়ুন: ভারতের আজকের সাফল্যে অবদান আছে! বিশ্বকাপ সেমিফাইনালে আগে বুঝিয়ে দিলেন সৌরভ

কিন্তু তবু বিশেষজ্ঞরা সকলেই এক বাক্যে স্বীকার করছেন শামি বা সিরাজ নয়, আজও ভারতীয় দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ পেসার হলেন যশপ্রীত বুমরা। চলতি বিশ্বকাপে ভারতীয়দের হয়ে উইকেট শিকারিদের দৌড়ে তিনি হয়তো কিছুটা পিছিয়ে পড়েছেন, কিন্তু তারপরেও তার গুরুত্বকে অস্বীকার করা যাচ্ছে না একটি বিশেষ কারণে।

আরও পড়ুন: সচিন টেন্ডুলকারের রেকর্ড ভেঙে দিলেন রাঁচিন রবীন্দ্র! পেছনে ফেললেন বিরাট কোহলিকেও

চলতি বিশ্বকাপে আটটি ম্যাচ মিলিয়ে মোট ৩৮৩ ডেলিভারি করেছেন বুমরা। তার মধ্যে ২৬৮ টি বলই হলো ডট বল। প্রতিপক্ষকে রান তোলার কোনও রাস্তাই দিচ্ছেন না তিনি। নতুন বলের পাশাপাশি মাঝের ওভারগুলির ক্ষেত্রে এবং ডেথ ওভারগুলিতেও কৃপণ বোলিং করছেন বুমরা। তাই ভারতীয় দলে এই মুহূর্তে বোলিং বিভাগের সবচেয়ে গুরুত্বপূর্ণ তিনিই। তিনি যে চোটের জন্য প্রায় এক বছর মাঠে ছিলেন না সেটা তার বোলিং ফর্ম দেখে বোঝার আর কোনও উপায় নেই।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর