‘পাকিস্তানে না এলে জাহান্নামে যাক’, BCCI-এর কড়া সমালোচনা প্রাক্তন পাক অধিনায়ক জাভেদ মিয়াঁদাদের

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ২০২৩ সালে আয়োজিত হতে চলা এশিয়া কাপ (Asia Cup 2023) নিয়ে এখনো সন্দেহ কাটেনি। পাকিস্তান এই টুর্নামেন্টের আয়োজনের দায়িত্ব পেয়েছে। কিন্তু ভারতীয় দল (Team India) যে পাকিস্তানের মাটিতে কোন প্রকার ক্রিকেট খেলতে পা রাখবে না সেটা বিসিসিআই (BCCI) স্পষ্ট করে দিয়েছে। খুব সম্ভবত মার্চ মাসে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (ACC) বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে এই বিষয় নিয়ে। বিসিসিআই সচিব এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের প্রধান জয়ের শাহই (Jay Shah) আগে এই বক্তব্য রেখেছিলেন যে পাকিস্তানের দায়িত্বে এমন কোনো দেশে এই টুর্নামেন্ট আয়োজন করা যেতে পারে যেখানে ভারতের অংশগ্রহণে কোনও বাধা থাকবে না।

বলাই বাহুল্য এই বক্তব্যের পর পাকিস্তান ক্রিকেট বোর্ডের এবং পাকিস্তান ক্রিকেট সমর্থকদের তরফ থেকে চূড়ান্ত প্রতিবাদ জানানো হয়েছিল। পাকিস্তান ক্রিকেট বোর্ড সরাসরি জানিয়ে দিয়েছিল যে ভারতীয় দল যদি এই টুর্নামেন্টের জন্য পাকিস্তানের মাটিতে পা না রাখে তবে তারাও আসন্ন ওডিআই বিশ্বকাপ খেলতে ভারতের মাটিতে আসবে না। কিন্তু এই সমস্যার কোন সুষ্ঠু সমাধান এখনো অবধি সামনে আসেনি।

এবার এশিয়া কাপ আয়োজন সংক্রান্ত বিষয় নিয়ে মুখ খুলেছেন প্রাক্তন পাকিস্তান অধিনায়ক জাভেদ মিয়াঁদাদ (Javed Miandad)। বিসিসিআইয়ের এশিয়া কাপে অংশগ্রহণের ব্যাপারে টালবাহানা নিয়ে তিনি এসিসির ওপর আর কোনো ভরসা রাখতে ইচ্ছুক নন। প্রাক্তন পাক অধিনায়ক চান এই ব্যাপারে ভারতের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিক আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC)।

babar azam kohli

সম্প্রতি একটি অনুষ্ঠানে এই নিয়ে বক্তব্য রাখতে গিয়ে জাভেদ বলেছেন, “ভারত যদি এশিয়ার কাপ খেলতে পাকিস্তানের মাটিতে পা না রাখে তাহলে ওরা জাহান্নামে যাক। আমি সব সময় পাকিস্তানের পক্ষে কথা বলেছি এবং এই রকম ইস্যুতে ভারতের পক্ষ নেওয়ার কোন প্রশ্নই ওঠে না। কিন্তু ব্যাপারটা হল আমাদের এই বিষয়টা হালকা ভাবে ছেড়ে দেওয়া উচিত না। এই ব্যাপারে আইসিসির কড়া পদক্ষেপ নেওয়া উচিত। যদি আইসিসি কোন কড়া পদক্ষেপ নিতে না পারে তাহলে একটা ক্রিকেটিং গভর্নিং বডি থাকার কোন প্রয়োজনই নেই।”

২০১২ সালের পর থেকে ভারত এবং পাকিস্তান কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি। তারও চার বছর আগে থেকে ভারত পাকিস্তান সফরে যাওয়া বন্ধ করে দিয়েছে। অদূর ভবিষ্যতেও যে ভারত পাকিস্তানের মাটিতে পা রাখবে এমন কোনও সম্ভাবনা নেই। তবে কি এশিয়া কাপ ভারতকে ছাড়াই হবে? পাকিস্তানও কি বিশ্বকাপ খেলার জন্য ভারতের মাটিতে পা রাখবে না? জবাবগুলি আর এক বছরের মধ্যেই পাওয়া যাবে।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর