বড় সুখবর! মাধ্যমিক পাশেই রেলে চাকরির সুযোগ, জারি হল বিজ্ঞপ্তি, এভাবে করুন আবেদন

বাংলা হান্ট ডেস্ক: চাকরিপ্রার্থীদের জন্য এবার নিঃসন্দেহে একটি বড় খবর সামনে এসেছে। বিশেষ করে যাঁরা রেলে (Indian Railways) চাকরি করার স্বপ্ন দেখেন তাঁদের জন্য রয়েছে বড় সুযোগ। জানা গিয়েছে যে, এবার ভারতীয় রেলের অন্তর্গত বেনারস রেল ইঞ্জিন কারখানায়, বিভিন্ন শূন্যপদের পরিপ্রেক্ষিতে নিয়োগ (Recruitment) করা হবে। ইতিমধ্যেই এই সংক্রান্ত বিজ্ঞপ্তিও সামনে এসেছে। বর্তমান প্রতিবেদনে এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করা হল।

মোট শূন্যপদের সংখ্যা: জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে যে, আপাতত ৩৭৪ টি শূন্যপদে নিয়োগ করা হবে।

   

কোন কোন পদে করা হবে নিয়োগ: মূলত, কার্পেন্টার, ওয়েল্ডার, মেশিনারি, পেন্টার ও ফিটার পদে এই নিয়োগ সম্পন্ন হবে।

শিক্ষাগত যোগ্যতা: জানিয়ে রাখি যে, এক্ষেত্রে মাধ্যমিক পাশেই আবেদন করতে পারবেন প্রার্থীরা। এছাড়াও, থাকতে হবে আইটিআই ডিগ্রি। পাশাপাশি, নন আইটিআই প্রার্থীদের ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক পাশ হতে হবে এবং ওই পরীক্ষায় অঙ্কে ৫০ শতাংশ নম্বর থাকা আবশ্যক।

আরও পড়ুন: ৩ লক্ষ কর্মসংস্থান, দুর্গাপুজোয় বাংলায় ৭২ হাজার কোটির ব্যবসা! পরিসংখ্যান দিয়ে চমক দিলেন মমতা

বয়সসীমা: এক্ষেত্রে, প্রার্থীদের পদ অনুযায়ী আলাদা বয়সসীমা রয়েছে। তবে, নন আইটিআই প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ২২ বছরের মধ্যে এবং আইটিআই প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ২৪ বছরের মধ্যে হতে হবে। উল্লেখ্য যে, অনগ্রসর শ্রেণি ও বিশেষভাবে সক্ষম প্রার্থীদের ক্ষেত্রে নির্দিষ্ট নিয়ম অনুযায়ী বয়সের ক্ষেত্রে ছাড় প্ৰদান করা হবে।

আরও পড়ুন: এবার সবথেকে কম দামে পাওয়া যাবে আটা! ভোটের আগেই বড় পদক্ষেপ সরকারের

কিভাবে করবেন আবেদন: আবেদনে ইচ্ছুক প্রার্থীদের প্রথমে blw.indianrailways.gov.in-এই অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। পাশাপাশি, প্রার্থীরা আবেদন করার আগে ওয়েবসাইটে থাকা এই সংক্রান্ত অফিসিয়াল বিজ্ঞপ্তিটি পড়ে নিতে পারেন। তারপর আবেদনপত্র পূরণ করে তার সঙ্গে নিজের পাসপোর্ট সাইজ ফটো, প্রয়োজনীয় নথি, পরিচয়পত্র ও স্বাক্ষর আপলোড করতে হবে। শেষে জমা দিতে হবে আবেদন ফি।

Job opportunities in Railways only after passing Madhyamik

আবেদন ফি: জানা গিয়েছে যে, এক্ষেত্রে প্রতিটি পদের প্রার্থীদের জন্যই আবেদন ফি ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এমতাবস্থায়, প্রার্থীরা এটি অনলাইনে বা অফলাইনে জমা দেওয়ার সুযোগ পাবেন।

গুরুত্বপূর্ণ তারিখ: ইতিমধ্যেই অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। যেটি চলবে আগামী ২৫ নভেম্বর, ২০২৩ পর্যন্ত।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর