‘এবার প্রধানমন্ত্রীর দফতরে…’, ভরা এজলাসে একি বললেন বিচারপতি গঙ্গোপাধ্যায়! তুঙ্গে জল্পনা

   

বাংলা হান্ট ডেস্কঃ ফের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই (CBI) এর ভূমিকায় ক্ষুব্ধ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijit Gangopadhyay)। এবার সরাসরি প্রধানমন্ত্রীর দফতরে নালিশ জানাবেন বলেও মন্তব্য করলেন বিচারপতি। প্রসঙ্গত, মঙ্গলবার বিকেলে বিচারপতির এজলাসে প্রাথমিক শিক্ষকদের ‘পোস্টিং’ দুর্নীতির একটি মামলা ওঠে। এরপরই প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন চেয়ারম্যান জেলবন্দি মানিক ভট্টাচার্যকে (Manik Bhattacharya) প্রেসিডেন্সি সংশোধনাগারে গিয়ে জেরা করার নির্দেশ দেন বিচারপতি।

সিবিআইকে এই জিজ্ঞাসাবাদের দায়িত্ব দেন তিনি। পাশাপাশি এই মামলায় কোনও আর্থিক তছরুপ হয়ে থাকলে সেই তদন্ত করতে পারবে ইডি, এমনটাও জানান বিচারপতি গঙ্গোপাধ্যায়। তবে এদিনের সিবিআই তদন্তের গতিপ্রকৃতি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন তিনি। যেহেতু সিবিআইকে প্রধানমন্ত্রী নিয়োগ করেন তাই প্রয়োজনে প্রধানমন্ত্রীর দফতরেও যাবেন বলেও মন্তব্য করেন বিচারপতি।

এদিন বিচারপতি বলেন, কিছুই হচ্ছে না। এই বিষয়টি ‘সহ্য’ করবেন না। এরপরই তিনি বলেন, ‘‘দিল্লি থেকে সিবিআইয়ের অধিকর্তাকে তলব করব। আমি নিজেকে আটকে রাখতে পারব না। আমি দেখছি। আপনারা না পারলে আমি দেশের প্রধানমন্ত্রীর দফতরে বিষয়টি বলব। কারণ, সেখান থেকে আপনাদের নিয়োগ করা হয়।’’

প্রসঙ্গত মঙ্গলবারই মানিক ভট্টাচার্যকে প্রেসিডেন্সি সংশোধনাগারে গিয়ে জেরা করার নির্দেশ দেন। রাতের মধ্যেই জিজ্ঞাসাবাদ করার নির্দেশ দেন বিচারপতি।
গতকাল শিক্ষকদের পোস্টিং বিক্রির মামলায় বিচারপতির পর্যবেক্ষণ, প্রাথমিকের নিয়োগে পরিকল্পিত ভাবে দুর্নীতি হয়েছে। এর পেছনে হাত রয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের তৎকালীন সভাপতি মানিক ভট্টাচার্যের।

justice ganguly

এর পরেই মানিককে জেরা করার নির্দেশ দিয়ে তিনি বলেন, ‘‘যে ব্যক্তি টাকার বিনিময়ে সুবিধা পাইয়ে দিয়েছেন, তাকে জিজ্ঞাসাবাদ করার প্রয়োজনীয়তা রয়েছে।’’ পাশাপাশি জেরা পর্বের সবটা ভিডিয়োগ্রাফি করে রাখারও নির্দেশ দেন বিচারপতি। তিনি বলেন সংশোধনাগার কর্তৃপক্ষকে সবরকম সহযোগিতা করতে হবে তদন্তকারীদের। আদালতের নির্দেশ পেয়েই মঙ্গলবার রাতে সিবিআই গোয়েন্দাদের একটি দল পৌঁছায় প্রেসিডেন্সি জেলে। গভীর রাত পর্যন্ত জেরা করা হয় মানিককে। জানা যাচ্ছে আজ ফের মানিক ভট্টাচার্যকে জেরা করা হবে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর