‘ওনাকে ওই পদ থেকে সরিয়ে দেওয়া উচিত’, কার উপর চটে লাল বিচারপতি গঙ্গোপাধ্যায়?

   

বাংলা হান্ট ডেস্কঃ ফের অ্যাকশনে বিচারপতি গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Gangopadhyay)। মানা হয়নি কোর্টের নির্দেশ। সেই অপরাধে এবার এক পর্ষদকর্তাকে জরিমানা দেওয়ার নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি গঙ্গোপাধ্যায়। শুক্রবার এক মামলার শুনানিতে এমনই নির্দেশ দেয় আদালত।

কী জানা যাচ্ছে? সূত্রের খবর, তিন মাস আগে প্রাথমিক শিক্ষা পর্ষদের ডেপুটি সেক্রেটারি (WBBPE deputy secretary) এক নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। তবে সেই সময় পেরিয়ে গেলেও আদালতের নির্দেশ কার্যকর করেননি ওই পর্ষদকর্তা। যা শুনেই ক্ষুব্ধ হন বিচারপতি। এরপরই ডেপুটি সেক্রেটারিকে জরিমানার নির্দেশ দেন।

প্রসঙ্গত, ২০১৪ সালের প্রাথমিকের টেট পরীক্ষায় মোট ছ’টি প্রশ্ন ভুল ছিল। পরে আদালত নির্দেশ দেয় ওই ছ’টি প্রশ্নের জন্য পরীক্ষার্থীদের নম্বর দিতে হবে। তবে আদালতের নির্দেশের পরও এক পরীক্ষার্থী হাইকোর্টে অভিযোগ করে জানান তিনি ওই ছ’টি প্রশ্নের জন্য ৬ নম্বর পাননি। ওই নম্বর পেলে তিনি টেট উত্তীর্ণও হবেন বলে আদালতে জানান ওই মামলাকারী পরীক্ষার্থী।

আরও পড়ুন: স্পেনে বসেই ‘বিরাট’ সুখবর দিলেন মুখ্যমন্ত্রী! বড়দিনের আগেই বঙ্গে যুগান্তকারী বিনিয়োগ

এরপরই পরীক্ষার্থীর সমস্ত নথি যাচাই করে ওই নম্বর ৬ নম্বর দেওয়ার নির্দেশ দেন বিচারপতি। যার জন্য নির্দিষ্ট সময়ও বেঁধে দেওয়া হয়। কিন্তু দেখা যায় সেই সময় অতিবাহিত হয়ে গেলেও আদালতের নির্দেশ মেনে ওই পরীক্ষার্থীকে নম্বর দেওয়া হয়নি।

hc tet

শুক্রবার কলকাতা হাইকোর্টে এই মামলার শুনানি ছিল। সেখানে পর্ষদকর্তার উপর বিরক্ত হন বিচারপতি। সময় পেরিয়ে গেলেও আদালতের নির্দেশ না মানার জন্য প্রাথমিক শিক্ষা পর্ষদের কর্তাকে জরিমানা দেওয়ার নির্দেশ দেয় আদালত। জানা গিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের ডেপুটি সেক্রেটারিকে পাঁচ হাজার টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দেন বিচারপতি। নিজের পকেট থেকেই ওই জরিমানার টাকা দিতে হবে পর্ষদকর্তাকে।

আরও পড়ুন: মমতার এক ঘোষণায় মহা বিপাকে রাজ্যের সমস্ত BJP বিধায়কেরা! এবার কী করবেন শুভেন্দু?

বিচারপতি গঙ্গোপাধ্যায় এও বলেন, তিন মাস ধরে যেই ডেপুটি সেক্রেটারি আদালতের একটা নির্দেশ কার্যকর করতে পারলেন না তাকে ওই পদ থেকে সরিয়ে দেওয়া উচিত। বা তার বিরুদ্ধে অন্য কোনও পদক্ষেপ করা উচিত।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর