বিচারপতি গাঙ্গুলির রায়ে স্থগিতাদেশ, বেজায় খুশি রাজ্য! কী এমন রায় দিল হাইকোর্ট?

বাংলাহান্ট ডেস্ক : রাজ্যে যে সমবায় দুর্নীতি হয়েছে তা নিয়ে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijit Ganguly) তীব্র ভর্ৎসনা করেছিলেন রাজ্য সরকারকে। কেন তদন্তে প্রয়োজনীয় নথি সিআইডির পক্ষ থেকে সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হয়নি, সেই নিয়ে প্রশ্ন তুলেছিলেন তিনি। একই সাথে এই মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায় রাজ্যকে পঞ্চাশ লক্ষ টাকা জরিমানা করেন।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এই জরিমানার রায়ের উপর এবার স্থগিতাদেশ দিল হাইকোর্টের (Highcourt) ডিভিশন বেঞ্চ। প্রসঙ্গত, পঞ্চাশ কোটি টাকা দুর্নীতির অভিযোগ ওঠে আলিপুরের একটি সমবায় সমিতিতে। গত ২৪ শে আগস্ট বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় একসাথে এই ঘটনার তদন্ত করতে বলেন সিবিআই ও ইডিকে।

   

আরোও পড়ুন : উত্তরবঙ্গ ঘুরতে যাওয়ার আগে সাবধান, বাড়তে চলেছে বিপদ! আগেভাগেই হন সতর্ক

কিন্তু অভিযোগ ওঠে সিআইডির পক্ষ থেকে ঘটনার নথি ও কাগজপত্র এখনো তুলে দেওয়া হয়নি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার হাতে। গত শুক্রবার এই মামলার শুনানিতে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, আপনারা ছেলে খেলা করছেন গরিবের টাকা মেরে? এতদিনেও সিআইডি জানেনা কারা টাকা নিয়েছে! কিন্তু আমি জানি।

আরোও পড়ুন : গৃহবধূর পর এবার ছাত্রী! রাজমিস্ত্রীর হাত ধরে পালালেন তিন পড়ুয়া, তারপর যা হল …

আপনারা তদন্ত করছেন না আবার অন্যদিকে নির্দেশ পুনর্বিবেচনার আর্জি জানাচ্ছেন। সেদিনই বিচারপতি গঙ্গোপাধ্যায় এই ঘটনায় রাজ্যকে ৫০ লক্ষ টাকা জরিমানা করেন। একই সাথে নির্দেশ দেন, তিন দিনের মধ্যে সিআইডিকে তদন্তভার তুলে দিতে হবে সিবিআই এর হাতে। তারপর তিন দিনের মধ্যে সিবিআই তদন্ত শুরু করবে। একযোগে তদন্ত করতে হবে ইডিকেও।

1649853177 justice abhijit ganguly

এরপর রাজ্যের পক্ষ থেকে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশকে চ্যালেঞ্জ করে মামলা করা হয় হাইকোর্টের ডিভিশন বেঞ্চে। মঙ্গলবার বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশের উপর আংশিক স্থগিতাদেশ জারি করেন। আপাতত সাময়িক স্থগিতাদেশ জারি করেছে ডিভিশন বেঞ্চ। তবে এই মামলায় সিবিআই ও ইডির তদন্তের ব্যাপারে ডিভিশন বেঞ্চ স্থগিতাদেশ জারি করেনি।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর