ধোনিও যা পারেননি, সেটাই করলেন রাহুল! হার্দিকের বদলে তাকে রোহিতের উত্তরসূরি করার দাবি ভক্তদের

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ গতবার যখন ভারতীয় দল (Indian Cricket Team) দক্ষিণ আফ্রিকা সফরে (India’s tour of South Africa) এসেছিল, তখন চোটের কারণে সেই সিরিজের অংশ হতে পারেননি রোহিত শর্মা (Rohit Sharma)। বিরাট কোহলি ২০২২ সালের আগেই ওডিআই ফরম্যাটে নেতৃত্বের সুযোগ হারিয়েছিলেন। ফলে লোকেশ রাহুলকেই (KL Rahul) পালন করতে হয়েছিল নেতৃত্বের দায়িত্ব। একাধিক তারকা সমৃদ্ধ দল নিয়েও সেই সিরিজে ৩-০ ফলে হেরেছিল ভারত। এবারের দক্ষিণ আফ্রিকা সফরেও ভারতের অধিনায়ক রাহুল। ভারতীয় দল এবার অনেকটাই অনভিজ্ঞ। তাও সিরিজের শুরুটা হলো দুর্দান্তভাবে।

৮ উইকেটে বড় জয় পায় ভারতীয় দল। প্রথমে অর্শদীপ ও আবেশ খানের অনবদ্য পেস বোলিংয়ে ভর করে দক্ষিণ আফ্রিকাকে ১১৬ রানে অলআউট করে ভারত। ৫ উইকেট নেন অর্শদীপ। ৪ উইকেট পেয়েছিলেন আবেশ। এরপর ব্যাটিং করতে নেমে রুতুরাজ গায়কোয়াডের উইকেট শুরুতেই খুইয়েছিল ভারত। তবে তার জন্য কোনও সমস্যা হয়নি। শ্রেয়স আইয়ার এবং ভারতের জার্সিতে নিজের প্রথম ম্যাচ খেলতে নামা বাঁ-হাতি ব্যাটার সাই সুদর্শনের ব্যাটে ভর করে ৩৩ ওভার বাকি থাকতেই ৮ উইকেটে জয় পায় ভারত।

কালকের ম্যাচে দক্ষিণ আফ্রিকা দল মাঠে নেমেছিল গোলাপী রঙয়ের জার্সি চাপিয়ে। স্তন ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ের প্রতীক হিসেবে এই জার্সি ব্যবহার করে প্রোটিয়া শিবির। এই জার্সি পরিহিত ওডিআই ম্যাচগুলিকে বলা হয়ে থাকে পিঙ্ক ওডিআই। এর আগে মোট ১০ টি পিঙ্ক ওডিআই খেলেছিল প্রোটিয়া শিবির। কাল মাত্র দ্বিতীয়বারের জন্য এই বিশেষ ম্যাচে হারের মুখ দেখেছে তারা।

captain kl

এই জয়ের জন্য অনেকেই প্রশংসা করছেন লোকেশ রাহুলের অধিনায়কত্বের। ভারত যে এত সহজে দক্ষিণ আফ্রিকার মাটিতে ওডিআই সিরিজের প্রথম ম্যাচে এত অনভিজ্ঞ দল নিয়ে জয় পাবে তা কেউই আশা করেননি। কিন্তু এখন এই সিরিজ জয়ের জন্য ভালো জায়গায় পৌঁছে গিয়েছে। তরুণ ক্রিকেটাররা বাকি সিরিজেও এরকম চমকে দেওয়া ও উন্নত মানের পারফরম্যান্স করবে, এমনটাই আশা করছেন সকলে।

এর আগে ভারতীয় দল মহেন্দ্র সিংহ ধোনি এবং বিরাট কোহলির নেতৃত্বেও পিঙ্ক ওডিআই খেলেছিলেন। কিন্তু দুই ক্ষেত্রেই ভারতীয় দলকে হারের মুখ দেখতে হয়। লোকেশ রাহুল প্রথম ভারতীয় অধিনায়ক যিনি পিঙ্ক ওডিআই জিতলেন। মাঝে খারাপ ফর্মের কারণে তার হাত থেকে সহ অধিনায়কের দায়িত্ব কেড়ে নেওয়া হয়েছিল। সেই দায়িত্ব দেওয়া হয়েছিল হার্দিক পান্ডিয়াকে। কিন্তু এখন অনেকেই রোহিত পরবর্তী যুগে রাহুলকেই ভারতের পরবর্তী ওডিআই অধিনায়ক হিসেবে দেখতে চাইছেন।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর