টাইমলাইনলাইফস্টাইল

গরমে ঘামাচির সমস্যায় অস্থির! দেখে নিন মুক্তির উপায়

বাংলাহান্ট ডেস্কঃ গরমের সঙ্গে সঙ্গেই চলে আসে বেশ কয়েকটি সমস্যা। তার মধ্যে ঘামাচির (Heat rash) সমস্যা বড় সমস্যা। র‍্যাশ, চুলকানির মত গরমে ঘামাচির সমস্যায় কেমন যেন পাগল পাগল লাগে সকলেরই। আসলে এই ঘামাচি হল- শরীর থেকে ঘাম বেরোনোর সময় যদি সেই ঘামে থাকা লবণের কারণে লোমকূপের মুখ বন্ধ হয়ে যায়, তাহলে সেই অংশটা ফুলে গিয়ে জামা কাপড়ে ঘষা লেগে এই ঘামাচির অস্বস্তি সৃষ্টি হয়।

প্রতি বছরই গরমের সময়টা এই সমস্যার সম্মুখীন হতে হয় অনেককেই। নানান ওষুধ পথ্য ব্যবহার করলেও এই ঘামচির হাত থেকে খুব সহজে নিস্তার পাওয়া খুবই কষ্ট সাধ্য বিষয়। তবে পুরোপুরি না হলেও গরমে কিছু নিয়ম মেনে চললেই আপনি এই ঘামাচির হাত থেকে কিছুটা হলেও নিস্তার পেতে পারবেন। দেখে নিন-

সম্ভব হলে গরম কালে একাধিকবার স্নান করুন। কম ক্ষারযু্ক্ত সাবান ব্যবহার করে ধীরে ধীরে আলতো করে গায়ে সাবান মেখে স্নান করুন।

গরমের সময় বেশি উজ্জ্বল, জমকালো, টাইট পোশাক না পড়াই ভালো। চেষ্টা করবেন যাতে সব সময় পাতলা, ঢিলেঢালা এবং হালকা রঙের পোশাক ব্যবহার করা যায়।

অনেক সময় স্নানের জলে লেবুর রস, নিম পাতার রস মিশিয়ে স্নান করতে পারেন। অথবা অ্যান্টি-সেপটিক লোশানও ব্যবহার করতে পারেন স্নানের জলে।

গরম কালে ঘাম খুবই স্বাভাবিক একটা বিষয়। তাই চেষ্টা করুন এই ঘাম যাতে গায়ে না বসতে পারে। বারবার কোন সুতির কাপড় দিয়ে বা রুমাল ব্যবহার করে আস্তে আস্তে ঘাম মুছতে থাকুন।

Back to top button