টাইমলাইনভারত

কলকাতা বিমানবন্দরে তৈরি হতে চলেছে দেশের সবচেয়ে বড় মাটির নীচের মেট্রো স্টেশন, দ্রুত গতিতে এগিয়ে চলেছে কাজ

বাংলাহান্ট ডেস্কঃ ভারতীয় রেল (indian railway) কলকাতা বিমানবন্দরে (kolkata airport) তৈরি করতে চলেছে ভারতের সবচেয়ে বড় আন্ডারগ্রাউন্ড মেট্রো স্টেশন। সম্প্রতি বিমানবন্দর ও রেল উভয় তরফে সবুজ সংকেত পাওয়ার পর অত্যন্ত দ্রুত গতিতে এগিয়ে চলেছে কাজ, এমনটাই জানা যাচ্ছে মেট্রো রেল কর্তৃপক্ষ সূত্রে।

ইতিমধ্যেই দমদম স্টেশন থেকে বিমানবন্দর পর্যন্ত থাকা চক্ররেলের পিলারগুলিকে সরিয়ে ফেলা হয়েছে। যা ব্যাবহার করা হবে নোয়াপাড়া – বিমানবন্দর মেট্রোরেল প্রজেক্টে। মেট্রো স্টেশনের পাশাপাশি বিমানবন্দরে তৈরি হতে চলেছে মেট্রো ইয়র্ডও।

বিমানবন্দর – গড়িয়া রুটের প্রান্তিক স্টেশনের পাশাপাশি নোয়াপাড়া – বারাসাত মেট্রোপথের গুরুত্বপূর্ণ স্টেশন হিসাবে গড়ে উঠবে এটি৷ ভারতে মাটির নীচে এত বড় স্টেশন আর নেই। কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরে হওয়ায় এই স্টেশনে ভিড়ও হবে তুলনামূলক বেশী। বিমানযাত্রীরা সহজেই পৌঁছে যাবেন বিমানবন্দরে।

প্রসঙ্গত, করোনা সংক্রমণের মধ্যেই কিছুদিন আগেই শেষ হল বাংলার ইস্ট-ওয়েস্টে মেট্রোর হাওড়া স্টেশনের কাজ। লকডাউন এবং সর্বোপরি করোনা বিধি নিষেধ মান্য করেই সম্পন্ন হল এই মেট্রো স্টেশন প্রস্তুতির কাজ। রয়েছে বিভিন্ন অত্যাধুনিক পদ্ধতিও।

মাটি থেকে ৩০ মিটার নীচে তৈরি করা হয়েছে হাওড়ার এই ইস্ট-ওয়েস্টে মেট্রো স্টেশন। দেশের সবথেকে বেশী গভীরতার দিক থেকে হাওড়ার এই মেট্রো স্টেশন হার মানিয়েছে দিল্লি মেট্রোর হউজ খাসকেও। অর্থাৎ, হাওড়ার এই মেট্রো স্টেশনই বর্তমানে দেশের সবথেকে গভীরতম মেট্রো স্টেশন।

পাশাপাশি, দ্রুতগতিতে এগিয়ে চলেছে দক্ষিনেশ্বর মেট্রো স্টেশনের কাজ। পুজোর মধ্যেই তা সম্পূর্ণ করে যাত্রী পরিবহন শুরু করতে পারে বলে জানা যাচ্ছে।

 

Related Articles

Back to top button