এয়ারপোর্ট-হলদিরাম মেট্রো নিয়ে বড় আপডেট! চার দশকের পুরনো স্ট্র্যাটেজি নিয়েই চালু হচ্ছে নতুন পরিষেবা

   

বাংলা হান্ট ডেস্ক: একের পর এক নতুন প্রকল্প এনে কলকাতা মেট্রোকে ঢেলে সাজানোর কাজ করে চলেছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। এরই মধ্যে নিউ গড়িয়া-বিমানবন্দর করিডর সংক্রান্ত প্রকল্প  নিয়ে সামনে এলো বড় খবর।

জানা যাচ্ছে আগামী দিনে, নিউ গড়িয়া বিমানবন্দর করিডরে চার দশকের পুরনো স্ট্রাটেজি কাজে লাগাতে চলেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। যার ফলে আগামী দিনে মধ্যবর্তী অংশকে না জুড়েই শুধুমাত্র দুটি প্রান্তিক স্টেশন থেকেই বাণিজ্যিক সফর শুরু শুরু করতে পারে অরেঞ্জ লাইনের নিউ গড়িয়া বিমানবন্দর করিডোর।

রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে, সব ঠিক থাকলে চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই এয়ারপোর্ট থেকে হলদিরাম পর্যন্ত ২.৪ কিলোমিটার অংশে বাণিজ্যিক পরিষেবা শুরু করতে  পারে মেট্রো রেল কর্তৃপক্ষ।

metro 3

এপ্রসঙ্গে মেট্রো রেলের জেনারেল ম্যানেজার পি উদয়কুমার রেড্ডি জানিয়েছেন শুধুমাত্র নিউ গড়িয়ার দিক থেকে মেট্রো এগিয়ে নিয়ে যাওয়ার পরিবর্তে এবার এয়ারপোর্টের দিক থেকেও মেট্রো পরিষেবা চালু করা হবে।

আরও পড়ুন: গরমের মাঝেই নামবে বৃষ্টি! আগামী দু’ঘণ্টায় ভিজবে দক্ষিণবঙ্গের ৫ জেলা, হবে বজ্রপাতও: আবহাওয়ার খবর

সূত্রের খবর এই পরিকল্পনামাফিক কাজ এগোলে সেক্ষেত্রে হলদিরাম পর্যন্ত-ও মেট্রো চালানো হতে পারে।বর্তমানে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত যে পরিষেবা চালু রয়েছে আগামী দিনে সেটাই এগিয়ে বেলেঘাটায় আনার পরিকল্পনা রয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষের।

তবে সল্টলেকে মেট্রো পৌঁছানো নিয়ে এখনও ধোঁয়াশা কাটেনি। তাছাড়া মেট্রোপলিটন এবং নিকো-পার্কের কাছে জমিজট-ও এখও পুরোপুরি সমাধান হয়নি। তাই সল্টলেকে কবে মেট্রো পৌঁছাবে তা এখন প্রশ্নের মুখে।

metro 4

তবে এসবের মধ্যেই এয়ারপোর্ট থেকে হলদিরাম পর্যন্ত মেট্রো পরিষেবা চালু করতে চাইছে মেট্রো রেল কর্তৃপক্ষ। আর এইপ্রকল্পের ‘ডেডলাইন’ ধরা হয়েছে ডিসেম্বর পর্যন্ত। ততদিনে ইয়েলো লাইনের নোয়াপাড়া-এয়ারপোর্ট অংশেও বাণিজ্যিক পরিষেবা শুরু হয়ে যাবে বলে একপ্রকার নিশ্চিত মেট্রো কর্তৃপক্ষ।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর