টাইমলাইনপশ্চিমবঙ্গ

মমতার উদ্যোগে কলকাতায় কমেছে পথ দুর্ঘটনার সংখ্যা

বাংলা হান্ট ডেস্ক: পথ নিরাপত্তা আরও সুরক্ষিত করতে প্রশংসনীয় ভাবে উদ্যোগ দেখিয়েছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্যোগ নিয়ে যে সেভ লাইফ সেফ ড্রাইভ প্রকল্প চালু করেছিলেন, তার কারণে শহরে দুর্ঘটনা অনেকটাই কমেছে শহরের আনাচে কানাচে। ২০১৮ সালে অন্যান্য বছরের তুলনায় ১৫ শতাংশ কমেছে শহরের রাস্তায় দুর্ঘটনা।

পথ নিরাপত্তা নিয়ে বরাবরই বিশেষভাবে নিজেদের মনোযোগ পোষণ করেছে রাজ্য সরকার। ২০১৬ সালের ৮ জুলাই শুরু হয়েছিল সেভ লাইফ সেফ ড্রাইভ প্রকাল্প। এরপর থেকে কলকাতা ট্রাফিক পুলিশের বিশেষ তৎপরতায় কড়া নজরদারি চালানো হয়েছে শহরের বিভিন্ন জায়গায়। প্রকল্পটি যাতে সঠিক দিশা পেয়ে ঠিক জায়গায় ঠিক ঠিক কাজে লাগানো যায় তার দিকে বিশেষ নজর রাখা হয়েছিল। যার জেরে মাত্র তিন বছরের মধ্যেই শহরের রাস্তায় দুর্ঘটনা নজিরবিহীন ভাবে কমেছে। ২০১৫ সালে যেখান দুর্ঘটনা ঘটেছিল ৩৭৩৯টি। পথ দুর্ঘটনায় মৃত্যুর ঘটনা ঘটেছিল ৪২২টি। ২০১৮ সালে সেটা কমে দাঁড়িেয়ছে ২৪৫৬টি এবং পথদুর্ঘটনায় মৃত্যুর সংখ্যাও কমে হয়েছে ২৯৪টি। প্রায় ৩০ শতাংশ’র বেশি কমে গিয়েছে পথ দুর্ঘটনা।

পশ্চিমবঙ্গ সরকারের বেশ কিছু সঠিক পরিকল্পনার মধ্যে সবচেয়ে বেশি জনসমক্ষে ফুটে ওঠে এবং সাফল্য লাভ করে এই সেভ লাইফ সেফ ড্রাইভ প্রকল্পটি। এই প্রকল্পটি সফল করার পেছনে বিশেষ হাত রয়েছে কলকাতা ট্রাফিক পুলিশের। তাঁরা মূলত তিনটি ই-র উপর বেশি জোর দিয়েছিল। এনফোর্সমেন্ট, এডুকেশন এবং ইঞ্জিনিয়ারিং। এর সাফল্যে এনেছে প্রচার। জনসাধারণকে সেফ লাইফ সেভ ড্রাইভ সম্পর্কে সচেতন করার যে প্রক্রিয়াটি কলকাতা ট্রাফিক পুলিসের পক্ষ থেকে লাগাতারভাবে চালানো হচ্ছে এই ক্রিয়া-কলাপ গুলি সবথেকে বেশি ফলপ্রসূ হয়েছে বর্তমান সময়ে।

Related Articles

Back to top button