কলকাতা-সহ রাজ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করল হাওয়া অফিস! কত দিন চলবে দুর্যোগ?

বাংলা হান্ট ডেস্ক: সকাল থেকেই মুষলধারে বৃষ্টি (Rain) শহর কলকাতায় (Kolkata)। জেলার ছবিও একই রকম। দুর্যোগের ছবি আরও কয়েকদিন থাকবে। এমনটাই জানাল হাওয়া অফিস (Weather Office)। এদিকে সেই সঙ্গে আজ রাজ্যের বেশ কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে‌। কমলা সতর্কতা (Orange Warning) জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।

   

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে ৫ তারিখ পর্যন্ত রাজ্যে দুর্যোগ চলবে। আজ অর্থাৎ মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। অন্যদিকে, কমলা সতর্কতা জারি করা হয়েছে উত্তরবঙ্গের (North Bengal) কালিম্পং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে। ওই তিন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে আজ।

পাশাপাশি বুধবার ভারী বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া এবং ঝাড়গ্রাম, বর্ধমান, বীরভূমে। এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বুধবার উত্তরবঙ্গের কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় হলুদ সতর্কতা (Yellow Warning) জারি করা হয়েছে। ভারী বৃষ্টি হতে পারে কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ এবং বীরভূমে‌।

অর্থাৎ, আগামী কয়েকদিন রাজ্যজুড়ে বৃষ্টিপাত চলবে। মঙ্গলবার সকাল থেকেই মুষলধারে বৃষ্টিতে ভিজেছে তিলোত্তমা। আগামী কয়েকদিনও কলকাতাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী কয়েকদিন।

weather y

হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি ক্রমশ শক্তি হারাচ্ছে। বর্তমানে ঝাড়খণ্ড (Jharkhand) এবং সন্নিহিত ছত্তীসগঢ় উপকূলে রয়েছে সেটি। পাশাপাশি রয়েছে একটি ঘূর্ণাবর্ত (Cyclonic Circulation)। সেই কারণেই বৃষ্টি চলবে।

মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এদিকে পুজোর (Durga Puja) আগে এই বৃষ্টির জেরে মূর্তি বানানোর ক্ষেত্রেও সমস্যা দেখা দিচ্ছে। আবহাওয়া শুকনো না হওয়ার কারণে প্রতিমায় রং করতেও সমস্যায় পড়ছেন শিল্পীরা।

Avatar
Monojit

সম্পর্কিত খবর