বড় চমক, কালই অ্যাকাউন্টে টাকা পাঠাবে পশ্চিমবঙ্গ সরকার! কারা পাবেন?

বাংলাহান্ট ডেস্ক : বাজেট ঘোষণার সময়েই রাজ্য সরকার জানিয়ে দিয়েছিল লক্ষ্মী ভান্ডার প্রকল্পে বাড়ানো হচ্ছে টাকা পরিমাণ। তা কার্যকর হতে চলেছে এপ্রিল মাস থেকেই। পশ্চিমবঙ্গের দু’কোটি মহিলা এই বর্ধিত হাড়ে টাকা পেতে চলেছে। সাধারণ সম্প্রদায় ভুক্ত মহিলারা প্রতি মাসে এবার থেকে পাবে ১,০০০ টাকা করে।

তবে তফসিলি জাতি বা তফসিলি জনজাতির মহিলাদের ক্ষেত্রে এই টাকার পরিমাণটা একটু বাড়বে। তফসিলি জাতি ও উপজাতি সম্প্রদায়ভুক্ত মহিলারা এতদিন প্রতি মাসে পেত ১,০০০ টাকা  করে, কিন্তু এপ্রিল মাস থেকে তারা পাবেন ১,২০০ টাকা করে। চলতি মাসের কত তারিখ থেকে এই বর্ধিত হারে টাকা পাবেন বাংলার মহিলারা?

আরোও পড়ুন : দুঃসংবাদ! আজ থেকেই বেশি দামে কিনতে হবে ৮০০ টি ওষুধ, সুগার থেকে শুরু করে সর্দি, তালিকায় সবই

সরকারের তরফে জানানো হয়েছে, এবার থেকে প্রতিমাসের এক তারিখে প্রত্যেক মহিলার অ্যাকাউন্টে টাকা ঢুকে যাবে। কিন্তু আজ তো এপ্রিল মাসের ১ তারিখ, কোন মহিলার অ্যাকাউন্টে লক্ষ্মীর ভান্ডারের টাকা ঢোকেনি। কেন এমনটা হল ?সরকারের তরফে জানানো হয়েছে, নয়া অর্থবর্ষের পয়লা দিন হওয়ায় আজ ব্যাঙ্ক বন্ধ ছিল।

আরোও পড়ুন : ঘাসফুল শিবিরের নিঃস্বার্থ কর্মী ! ‘রচনা’র সামনে তবুও মুখ খুলতে অপারগ প্রতিবন্ধী দুলাল বাবু

তাই এই মাসের এক তারিখে টাকা পাঠানো যায়নি। তবে, দুশ্চিন্তার কোনো কারণ নেই বলেই জানা গিয়েছে। কিন্তু মঙ্গলবার ব্যাঙ্ক খুললেই বাংলার প্রত্যেক মহিলারা লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পেয়ে যাবেন। তার জন্য রাজ্য সরকারের অর্থ এবং সমাজকল্যাণ দফতর যৌথভাবে পদক্ষেপ করছে।

laxmi bhandar

চলতি এপ্রিল মাসে মোট ২.১৬ কোটি মহিলার অ্যাকাউন্টে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা জমা পড়বে। সেজন্য ২,২০০ কোটি টাকার বেশি খরচ হবে রাজ্য সরকারের। যা গত মাসে অর্থাৎ মার্চে এই খরচের অঙ্কটা ছিল প্রায় অর্ধেক। গত মাসে মাত্র ১,২০০ কোটি টাকা মত খরচ হয়েছিল বলে নবান্ন সূত্রে খবর।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর