‘…ফিরিয়ে দিলাম’, মুখ্যমন্ত্রীর ৭০,০০০ এর অনুদান নিলই না কলকাতার ‘এই’ নামী পুজো কমিটি

   

বাংলা হান্ট ডেস্কঃ অপেক্ষার আর কিছুদিন। পুজোর ঢাকে কাঠি। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর (Durga Puja) মাত্র দু’মাস বাকি। ইতিমধ্যে পুজো কমিটিগুলি জোর কদমে প্রস্তুতিও শুরু করে দিয়েছে। মঙ্গলবার পুজো কমিটির কর্ণধারদের সঙ্গে নেতাজি ইন্দোর স্টেডিয়ামে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। আর সেখানে থেকেই পুজো বিষয়ক একাধিক ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

দূর্গাপুজো ইউনেস্কোর হেরিটেজ তকমা পাওয়ার দ্বিতীয় বছরে দুর্গাপুজো কমিটি গুলিকে আর্থিক সাহায্যের পরিমাণ আরও দশ হাজার টাকা বাড়িয়ে দিয়েছে রাজ্যের মমতা সরকার। রাজ্য জুড়ে প্রায় ৪৩ হাজার পুজো কমিটির জন্য এবার ৭০,০০০ টাকা করে অনুদান ঘোষণা করেছে রাজ্য।

গতবছর পুজো অনুদান ৫০ হাজার থেকে বাড়িয়ে করা হয়েছিল ৬০ হাজার টাকা। আর এবার এক লাফে তা ৭০,০০০। গতকাল তৃণমূল সুপ্রিমোর এই ঘোষণার পরই আনন্দে ফেটে পড়ে রাজ্যের পুজো কমিটি গুলি। তবে সেখানেও কিন্তু ব্যতিক্রম।

সরকারি অনুদান ঘোষণা হওয়ার পরেই পাল্টা সেই অনুদান ফিরিয়ে দেওয়ার কথা ঘোষণা করল খাস কলকাতার একটি নামী পুজো কমিটি। জানিয়ে রাখি, কলকাতার সন্তোষ মিত্র স্কোয়ার (Lebutala Sorbojanin Santosh Mitra Square) রাজ্য সরকারের এই অনুদান গ্রহণ করছে না বলে ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন পুজো কমিটির অন্যতম সদস্য তথা বিজেপি নেতা সজল ঘোষ (Sajal Ghosh)।

আরও পড়ুন: দুর্গাপুজো নিয়ে মুখ্যমন্ত্রীর ১০ জরুরি ঘোষণা! না জানা থাকলে বিপদে পড়তে পারেন আপনিও

মঙ্গলবারই সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করে নেতা লেখেন, ‘ মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ তিনি ইমাম ও পুরোহিত ভাতা বাড়িয়েছে। আজ পুজো কমিটিগুলোকে ৭০ হাজার টাকা অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছেন। সন্তোষ মিত্র স্কোয়ার সবিনয়ে এই অনুদান ফিরিয়ে দিল।’

mamata pujo

আরও পড়ুন: কিছুক্ষনেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের ৯ জেলায় ভয়ঙ্কর ঝড়-বৃষ্টি! টানা জারি ইয়েলো অ্যালার্ট

প্রসঙ্গত, প্ৰতি বছরই দুর্গাপুজোয় বড় চমক বড় চমক নিয়ে হাজির হয় সন্তোষ মিত্র স্কোয়্যার। এই যেমন গত বছরই আজাদি কা অমৃত মহোৎসবের থিমে তৈরি লালকেল্লা ও আলোকসজ্জা দেখতে রীতিমতো জনতার ঢল নেমেছিল। এবারেও তার ব্যতিক্রম হবে না।

এবারের দুর্গাপুজোয় বড় চমক দিতে একেবারে রাম মন্দির (Ram Mandir) নিয়ে হাজির হয়েছে সন্তোষ মিত্র স্কোয়্যার। এবারে সেখানে পুজোর থিম অযোধ্যার রাম মন্দির। তবে, ইঁট পাথরের নয়। তার পরিবর্তে বাঁশ কাপড় ত্রিপল যোগে তৈরি হবে এই পূজাস্থল। যা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে জোর চর্চা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর