মধ্যভিত্তের হেঁসেলে ধাক্কা! মাসের শুরুতেই বাড়ল রান্নার গ্যাসের দাম, নতুন সিলিন্ডারের মূল্য কত হল?

বাংলা হান্ট ডেস্কঃ মাসের প্রথম দিনেই আম জনতার জন্য খারাপ খবর। এক ধাক্কায় অনেকটাই দাম বাড়ল রান্নার গ্যাসের (LPG Cylinder Price)। আজ পয়লা মার্চ থেকে রান্নার গ্যাসের সিলিন্ডার কিনতে আগের থেকে বেশি টাকা ব্যয় করতে হবে গ্রাহকদের। দেশের বিভিন্ন শহরের পাশাপাশি তালিকা থেকে বাদ গেল না কলকাতাও। দেখে নিন মহানগরী (Kolkata) সহ একাধিক জায়গায় কত হল নতুন গ্যাসের দাম।

   

দোরগোড়ায় লোকসভা ভোট। হাতে মাত্র গোনা কয়েকদিন। যদিও ভোটের নির্ঘণ্ট ঘোষণা এখনও। তবে আর তার আগেই ফের একদফায় বাড়ল এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম। নয়া দাম মধ্যরাত (১ মার্চ) থেকেই কার্যকর হয়ে গিয়েছে। অর্থাৎ আজ, ১ মার্চ থেকেই রান্নার গ্যাস (LPG Price Hike) কিনতে হবে বর্ধিত দামেই।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের তথ্য অনুযায়ী, ১৯ কেজির এলপিজি সিলিন্ডারের দাম বাড়ানো হয়েছে। কলকাতায় ভর্তুকিহীন ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছে ২৪ টাকা। অর্থাৎ আজ থেকে কলকাতায় ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডার কিনতে ২৪ টাকা অতিরিক্ত খরচা করতে হবে। ১ মার্চ থেকে এলপিজি সিলিন্ডারের দাম হল ১,৯১১ টাকা। যা ফেব্রুয়ারিতে ছিল ১,৮৮৭ টাকা।

ইন্ডিয়ান অয়েলের তথ্য অনুযায়ী, দিল্লিতে ভর্তুকিহীন ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ২৫.৫ টাকা বেড়ে নতুন দাম হচ্ছে ১,৭৯৫ টাকা। মুম্বইয়েও দাম ২৫.৫ টাকা বেড়ে আজ থেকে ১,৭৪৯ টাকায় নিতে হবে। চেন্নাইয়ের ক্ষেত্রে ২৩.৫ টাকা বেড়ে নতুন দাম পড়ছে ১৯৬০.৫ টাকা।

Subsidy increased to 6,110 crores for Ujjwala Yojana

আরও পড়ুন: মার্চের শুরুতেই তাণ্ডব! ফের ঝড়-বৃষ্টির সতর্কতা দক্ষিণবঙ্গের জেলায় জেলায়: আবহাওয়ার খবর

যদিও গৃহস্থের গ্যাস সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন করা হয়নি। ভর্তুকিহীন ১৪.২ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের (রান্নার গ্যাস) দর অপরিবর্তিতই রয়েছে। দেশের বিভিন্ন শহরে ভর্তুকিহীন ১৪.২ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডার ফেব্রুয়ারীতে যে টাকায় গ্রাহকরা পেতেন মার্চেও সেই দামে কিনতে পারবেন।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর