ব্যবসা করার সুবর্ণ সুযোগ! পানশালা খোলার অনুমতি দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার, কীভাবে পাবেন লাইসেন্স?

   

বাংলাহান্ট ডেস্ক : মদের (Liquor) ব্যবসা ভারতে বেশ লাভজনক। ভারতের বিভিন্ন রাজ্যে প্রচুর পরিমাণ উৎপাদন হয় মদের। সেই মদের বিশাল বাজার রয়েছে গোটা দেশ জুড়ে। এমনকি বিদেশ থেকেও আমদানি করা হয় মদ। আমাদের রাজ্য পশ্চিমবঙ্গে প্রতি বছর বেড়ে চলেছে মদের বিক্রি। যদি মদের দোকান খুলে ব্যবসা করতে চান তাহলে সেটা আপনার জন্য বেশ লাভদায়ক হতে পারে।

লিকার লাইসেন্স বা ওয়াইন লাইসেন্সের প্রয়োজন হয় ভারতে মদের দোকান খুলতে চাইলে। আপনাকে আবেদনপত্র সংগ্রহ করতে হবে আবগারি দপ্তর থেকে। এছাড়াও মদের দোকানের জন্য আবেদন করা যায় অনলাইন মাধ্যমেও। কীভাবে করবেন এই আবেদন, এই প্রতিবেদনে জেনে নেব বিস্তারিত। অনলাইন আবেদনের জন্য আপনাকে প্রথমে যেতে হবে আবগারি দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট excise.wb.gov.in- এ। 

সেখানে হোমস্ক্রিনে আসা নতুন লাইসেন্স অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনাকে নির্বাচন করতে হবে সিটিজেন কর্নার থেকে ‘প্রস্তুত আবেদন’ অপশনটি। এরপর আপনি যেটির জন্য আবেদন করতে চান তার উপর ক্লিক করতে হবে। এরপর বৈধ মোবাইল নম্বর দিয়ে ওটিপির আবেদন করুন। এরপর মোবাইলে আসা ওটিপি লিখলে পৌঁছে যাবেন আবেদন পত্রের বিভাগে।

top liquor industry stocks in india cover image

এরপর সমস্ত তথ্য ও নথি দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন। একই সাথে আপনাকে ফি জমা করতে হবে অনলাইনে। এরপর আবগারি দপ্তর সমস্ত তথ্য ও নথি যাচাই করবে। তথ্য ও নথি যাচাইয়ের পর ভেরিফিকেশন হবে। এরপর আবগারি দপ্তরের পক্ষ থেকে আপনাকে দেওয়া হবে মদের দোকান খোলার লাইসেন্স।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর