টাইমলাইনটাকা পয়সাভারত

ফের মাথায় হাত মধ্যবিত্তদের! ঋণে সুদ বাড়িয়ে দিল একাধিক ব্যাঙ্ক

Bank, Interest,

বাংলাহান্ট ডেস্ক : মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিকে উন্নীত করার প্রয়াসে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক শুক্রবার বেঞ্চমার্ক রেপো রেট 50 বেসিস পয়েন্ট (bps) বাড়িয়ে 5.4% করেছে। বিশ্লেষকরা ধারণা করছেন যে বর্তমান সুদের হার বৃদ্ধি ঋণের বাজারে এখন পর্যন্ত যতটা ছিল তার চেয়ে বেশি প্রভাব ফেলবে। রেপো রেট বৃদ্ধির ফলে, আইসিআইসিআই ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা এবং কানারা ব্যাঙ্ক সহ বেশ কয়েকটি ব্যাঙ্ক ইতিমধ্যেই তাদের ঋণের সুদের হার বাড়াতে শুরু করেছে। রেপো রেট বৃদ্ধির সাথে, অন্যান্য ব্যাঙ্কগুলি অদূর ভবিষ্যতে তাদের খুচরা ঋণ পণ্যগুলির জন্য সুদের হার বৃদ্ধির ঘোষণা করবে, যা সুদের হার বৃদ্ধির কারণে হোম লোনের উপর প্রভাব ফেলবে।

আইসিআইসিআই ব্যাঙ্ক
ICICI ব্যাঙ্ক 5ই আগস্ট, 2022-এ ঘোষণা করেছে যে তারা বাহ্যিক বেঞ্চমার্ক-ভিত্তিক ঋণের হার (EBLR) বাড়িয়েছে। ব্যাঙ্ক তার ওয়েবসাইটে উল্লেখ করেছে যে “ICICI ব্যাঙ্ক এক্সটার্নাল বেঞ্চমার্ক লেন্ডিং রেট” (I-EBLR) রেপো রেট অনুযায়ী পরিবর্তন হবে৷ I-EBLR 9.10% papm অগাস্ট 5, 2022 থেকে কার্যকর হবে।

ব্যাঙ্ক অফ বরোদা
06.08.2022 থেকে, ব্যাঙ্ক অফ বরোদা বরোদা রেপো লিঙ্কড লেন্ডিং রেট (BRLLR)-এর সাথে যুক্ত বিভিন্ন খুচরা ঋণের সুদের হার বাড়িয়েছে৷  তার ওয়েবসাইটে উল্লেখ করেছে যে “বহিরাগত বেঞ্চমার্ক ভিত্তিক ঋণের হারগুলি বাস্তবায়নের বিষয়ে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা জারি করা নির্দেশিকাগুলির পরিপ্রেক্ষিতে৷ ব্যাঙ্ক 01.10.2019 থেকে সমস্ত খুচরা ঋণ পণ্যের ক্ষেত্রে বরোদা রেপো লিঙ্কড লেন্ডিং রেট (BRLLR) চালু করেছে।

ঋণ খাতে আরবিআই রেপো রেট বৃদ্ধির প্রভাব বিবেচনা করে, ব্রোকারেজ ফার্ম এডেলওয়েস একটি নোটে বলেছে যে “আমরা বিশ্বাস করি যে চলমান সুদের হার বৃদ্ধি মার্জিনের উপর বস্তুগত প্রভাব ফেলতে পারে না কারণ ঋণের একটি উল্লেখযোগ্য অনুপাত EBLR যুক্ত। অত:পর, সম্পদের দাম তাৎক্ষণিক ভিত্তিতে রিসেট করা হয় কিন্তু আমানতের হার একটি ব্যবধানে বৃদ্ধি পায়।

Related Articles