লোকসভা ভোটের হাতে গরম খবর! সমীক্ষার রিপোর্ট ঘিরে চাঞ্চল্য, এই দলই পাল্টে দেবে সব হিসাব

   

বাংলা হান্ট ডেস্ক : ২০২৪ লোকসভা নির্বাচনের এখনও বাকি কয়েক মাস। কিন্তু ইতিমধ্যেই যেন ভোটের দামামা বাজিয়ে দিয়েছে শাসক জোট এনডিএ (NDA) ও বিরোধী জোট ইন্ডিয়া (INDIA)। ইন্ডিয়া টুডে-সি ভোটারের (India Today-C Voter) যৌথ সমীক্ষা অনুযায়ী, এখনই যদি দেশে লোকসভা নির্বাচন (Lok Sabha Election) হত, তাহলে বিজেপি (Bharatiya Janata Party) নেতৃত্বাধীন এনডিএ জোটের (NDA) ঝুলিতে যেত ৩০৬টি আসন। কংগ্রেস (Congress) সহ ইন্ডিয়া (I.N.D.I.A.) জোটের ঝুলিতে আসতে পারে মাত্র ১৯৩টি আসন। এদিকে এই দুই জোটের বাইরে থাকা দলগুলি মিলিয়ে জিততে পারে ৪৪ আসন।

ঊর্ধ্বমুখী বিরোধীদের গ্রাফ : এদিকে এখনই ভোট হলে এনডিএ থেকে ইন্ডিয়া অনেকটা পিছিয়ে থাকলেও বিগত মাসগুলির তুলনায় ইন্ডিয়া জোটের অবস্থান ভালো হয়েছে বলে জানাচ্ছে সমীক্ষা। উল্লেখ্য, ২০১৯ সালের লোকসভায় ইন্ডিয়া জোটের দলগুলি মিলিয়ে ৯১টি আসনে জিতেছিল। এরপর থেকেই জনমত সমীক্ষায় ক্রমে ঊর্ধ্বমুখী হয়েছে বিরোধীদের গ্রাফ।

loksabha elections

কী রিপোর্ট এসেছিল আগের সমীক্ষায়? ২০২০ সালের জানুয়ারির জনমত সমীক্ষা অনুযায়ী, বিরোধীরা ১০৮টি আসনে জিতত। এরপর ২০২০ সালের অগস্টের জনমত সমীক্ষায় গ্রাফ নেমেছিল বিরোধীদের। সেই সময় ভোট হলে বিরোধীরা পেত ৯৩টি আসন। ২০২১ সালের জানুয়ারি মাসেও বিরোধীরা একই জায়গায় দাঁড়িয়ে ছিল। এরপর থেকে ধীরে ঘীরে গ্রাফ চড়তে শুরু করে বিরোধীদের।

আসন বাড়বে বিরোধীদের : জনমত সমীক্ষা অনুযায়ী, ২০২১ সালের অগস্ট মাসে ভোট হলে বিরোধীরা জিতত ১০৫টি আসনে। এদিকে ২০২২ সালের জানুয়ারি মাসে ভোট হলে বিরোধীরা পেতেন ১২৭টি আসন। এরপর ২০২২ সালের অগস্টে ভোট হলে বিরোধীরা পেত ১২৫টি আসন। ২০২৩ সালের জানুয়ারি মাসে ভোট হলে বিরোধীরা পেত ১৫৩ আসন। আর এখন ভোট হলে ২০০ আসনের দোরগোড়ায় পৌঁছে যাবে বিরোধীরা।

BJP-র সর্বোচ্চ আসন : এদিকে ২০১৯ সালের লোকসভায় এনডিএ পেয়েছিল ৩৫২টি আসন। তবে এরপর থেকে জনমত সমীক্ষায় সেই সংখ্যা আর ছুঁতে পারেনি গেরুয়া শিবির। তবে মোটের ওপর ৩০০-র আশেপাশেই থেকেছে এনডিএ-র সংখ্যা। এর মধ্যে ২০২১ সালের জানুয়ারিতে ভোট হলে ৩২১টি আসনে জিতত গেরুয়া শিবির। ২০২০ সালের জানুয়ারি থেকে এখনও পর্যন্ত যতগুলি জনমত সমীক্ষা হয়েছে, তার মধ্যে সেটাই ছিল বিজেপির সর্বোচ্চ সম্ভাব্য আসন প্রাপ্তি।

আরও পড়ুন : BRICS-র মঞ্চে ধুন্ধুমার! জিনপিং-কে দেখেও দেখলেন না মোদি, আর তারপরই…

কত শতাংশ ভোট পাবে দলগুলি? শতাংশের হিসেব বলছে, এনডিএ পাবে ৪৩ শতাংশ ভোট। অন্যদিকে ইন্ডিয়া পাবে ৪১ শতাংশ ভোট। দল হিসেবে একাই সরকার গড়ার মতো আসন পাবে বিজেপি। তাদের হাতে থাকবে ২৮৭টি আসন। অন্যদিকে কংগ্রেস পাবে ৭২টি আসন। ১৫ জুলাই থেকে ১৪ আগস্টের মধ্যে এই সমীক্ষা হয়েছিল। ২৫ হাজার ৯৫১ জনের সাক্ষাৎকার নেওয়া হয়েছিল। পাশাপাশি ১ লক্ষ ৩৪ হাজার ৪৮৭টি অতিরিক্ত সাক্ষাৎকারও ট্র্যাক করা হয়েছে। সব মিলিয়ে স্যাম্পল সাইজ ১ লক্ষ ৬০ হাজার ৪৩৮। আর সেই হিসেবই জানাল, এখনই নির্বাচন হলে কেন্দ্রের শাসক বদলের সম্ভাবনা নেই।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর